ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কুয়েতে নৃত্য প্রদর্শনী
কুয়েত প্রতিনিধি

ভারতনাট্যম বিশ্বের অন্যতম জনপ্রিয় নৃত্যশৈলী। ভারতীয় শাস্ত্রীয় নৃত্যের প্রধান চারটি ধারার একটি এই ভারতনাট্যম। বিশ্বের বিভিন্ন দেশে এই শিল্পের গুরুরা প্রশিক্ষণ দিয়ে যাচ্ছেন। এই শিল্পের হাতে খড়ি ধরতেই সময় লাগে এক বছরের অধিক। কুয়েতে এই কঠিন শিক্ষা ভারতীয়দের পাশাপাশি শিখছেন বাংলাদেশিরাও। সুনামও অর্জন করেছেন অনেকে। জানালেন শিক্ষাগুরু তানিমা দাশ গুপ্তা।

তনিমা রাঙ্গা প্রাভিশা ২০২৪ নামে গ্রাজুয়েশন করা নৃত্যশিল্পীদের নৃত্য প্রদর্শনী হয় ফাহাহিলের মানগাফে নিউ ইন্ডিয়ান স্কুলে। এতে ভারত এবং বাংলাদেশের প্রায় ত্রিশজন নৃত্যশিল্পী অংশ নেয়। বাংলা নাচের পাশাপাশি ভারতনাট্যমেও ভারতীয় নৃত্য শিল্পীদের সাথে তালে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে প্রবাসী বাংলাদেশিরা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাংবাদিক চৈতালী ব্যানার্জী রয়। বিশেষ অতিথি ছিলেন সুনুজ নামবিয়ার, বাংলাদেশ প্রেসক্লাব কুয়েতের সভাপতি মঈন উদ্দিন সরকার সুমন, বাংলাদেশি সংগঠক মিহির কান্তী পাল, সজিব দাসসহ ভারত ও বাংলাদেশের অনেক নৃত্যশিল্পী ও তাদের অভিবাবক।    একাডেমিতে নৃত্য শিখে অনেকে দেশে-বিদেশি বিভিন্ন জাতীয় অনুষ্ঠানে সুনাম কুড়িয়ে আসছে। অন্যদিকে প্রবাসীরা অভিবাবকরা তাদের সন্তানদের বাংলা সংস্কৃতির বিভিন্ন নাচের শিক্ষা দিতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর