ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

জার্মানিতে নিজস্ব জমিতে বাংলাদেশ দূতাবাসের ভবন নির্মাণ উদ্বোধন
জার্মানি প্রতিনিধি

জার্মানিতে বাংলাদেশের আরও একটি মাইলফলক যুক্ত হলো। অবশেষে দেশটির রাজধানী বার্লিনে বাংলাদেশ মিশনের নিজস্ব অর্থায়ানে ভবন নির্মাণের কাজ আলোর মুখ দেখতে চলেছে। 

ভবন তৈরির প্রকল্পের অংশ হিসেবে শুক্রবার (১৭ মে) জার্মানির রাজধানী বার্লিনে বাংলাদেশ দূতাবাস কর্তৃক নিজস্ব জমিতে স্বঅর্থায়নে দূতাবাস ভবন নির্মাণ প্রকল্পের 'গ্রাউন্ড ব্রেকিং' কাজের শুভ উদ্বোধন করা হয়। 

নির্মিতব্য দূতাবাসের প্লটটি বার্লিনের ডিপ্লোম্যাটিক জোন টিয়ারগার্টেনস্ট্রাসেতে অবস্থিত। গ্রাউন্ড ব্রেকিং উপলক্ষে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ছাড়াও বার্লিনের মেয়র অফিসের প্রতিনিধি, ইন্দোনেশিয়া, ভারত, কসোভো, মালদ্বীপ, নেপাল ও শ্রীলংকার রাষ্ট্রদূত ও কূটনীতিকগণ, প্রতিবেশী ফ্ল্যাট মালিক সমিতির প্রেসিডেন্ট ও অন্যান্য স্টেকহোল্ডারগণ উপস্থিত ছিলেন।

সমবেত কুটনীতিক ও সুধীবৃন্দের উদ্দেশ্যে উদ্বোধন বক্তব্যে রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, এনডিসি ভবন নির্মাণের বিভিন্ন কাজের সহযোগিতার জন্য বার্লিন সিনেট এবং প্রকল্পের ডিজাইন ও সুপারভিশন কনসাল্টেন্ট ফার্ম ‘পিটার রুগে আর্কিটেকটেন’কে ধন্যবাদ জানান।

বাংলাদেশের রাষ্ট্রদূত এ মর্মে আশাবাদী যে, বাংলাদেশের দরপত্র মূল্যায়ন কমিটি কর্তৃক নির্বাচিত নির্মাণ প্রতিষ্ঠান ‘মেবিটেক্স গ্রুপ’ নির্ধারিত দু'বছর সময়ের মধ্যে প্রকল্পের নির্মাণ কাজ শেষ করবে। 

প্রকাশ থাকে যে, এ প্রতিষ্ঠানের সাথে ২০২৩ এর ডিসেম্বরে বাংলাদেশ সরকার নির্মাণ চুক্তি স্বাক্ষর করে। এই দূতাবাস ভবন নির্মাণ সম্পন্ন হলে এটিই হবে ইউরোপীয় ইউনিয়নে বাংলাদেশের প্রথম নির্মিত দূতাবাস। পরিশেষে, রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়া অনুষ্ঠানে গণ্যমান্য অতিথিদের নিয়ে গ্রাউন্ড ব্রেকিং ঘুরে দেখেন।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর