ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

জার্মানির ঐতিহ্যবাহী পথ সাংস্কৃতিক উৎসবে বর্ণিল বাংলাদেশ
বিটু বড়ুয়া, জার্মানি

ব্যাপক আনন্দমুখর পরিবেশে রবিবার (১৯ মে) অনুষ্ঠিত হলো জার্মানির ঐতিহ্যবাহী পথ সাংস্কৃতিক উৎসব কার্নিভাল ডেয়ার কুলটুওর। দিনব্যাপী উৎসবে স্বাগতিক জার্মানি ছাড়াও গোটা বিশ্বের প্রায় ৫৭টি দল অংশ নিয়ে গান, কখনো বাজনা, কখনো নৃত্য আর শারিরীক কসরতের মাধ্যমে নিজেদের সংস্কৃতির নানা দিক তুলে ধরে। ছিল প্রবাসী বাংলাদেশিদের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বাংলা কালচারাল ফোরামের ব্যানারে বাংলাদেশের প্রবাসীদের বিপুল একটি অংশ।

২৬তম এই আসরে কার্নিভালে অংশ নিতে বাহারী পোশাকে আর অপরূপ সাজে হাজির হয়েছিল বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত প্রায় সাড়ে ৩ হাজারের বেশি প্রতিযোগী। তাদের সবার পরিবেশনা মুগ্ধতা ছড়িয়েছে সব বয়সের দর্শনার্থীদের। মনোমুগ্ধকর এই শোভাযাত্রায় অংশগ্রহণের আমন্ত্রণপত্র পায় বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৫৭টি সাংস্কৃতিক দল। প্রায় সবার পরিবশেনায় উঠে আসে সমাজ, রাজনীতি, জলবায়ু ও প্রকৃতি ও সমাকালীন নানা অসংগতি। আগের বছরগুলোর মত এবারের কার্নিভালেও শুরু থেকে শেষ পর্যন্ত বাংলাদেশকে প্রেরণা জুগিয়ে গেছে রাস্তার দুই পাশে থাকা লাখো মানুষ।

এবারের পথ উৎসবে মূল বিষয়টি ছিল ধর্মীয় মৌলবাদকে রুখে দিয়ে উৎসবের মধ্য দিয়ে মানুষের জন্য মানুষের মেলবন্ধন। এই প্রসঙ্গে বেঙ্গালীশে কালচারাল ফোরামের পক্ষ থেকে আয়োজকরা জানান, এমন মর্যাদাপূর্ণ পথ উৎসবে যোগ দেয়ার একটাই উদ্দেশ্য- এই বাংলাদেশ বরাবরের মতই অসাম্প্রদায়িক, ধর্মীয় নিরপেক্ষ ও বৈচিত্রময় ও বহু ভাষাভাষীদের দেশ। দেশের এমন সৌন্দর্য বিশ্ববাসীদের সামনে তুলে ধরতে পারার আনন্দ অতুলনীয়।   

নান্দনিক এই পথ জার্মানির নানা প্রান্ত থেকেই বাঙ্গালীরা অংশগ্রহণ করেন। এবারের এই সাংস্কৃতিক উৎসবে অংশ নেন, লুৎফুল খান, অপু আলম, জাফর ইকবাল, আবু সফিক, মিলন, শরাফ আহমেদ, নূরজাহান খান নূরী, মিলন,  রুখসানা দিল রিয়াজ, ফারিজা, আলী আহমেদ, বৈশাখী, প্রিয়াংকা, অপূর্ব, পৃথবী আহমেদ, আনিকা, লিপি আহমেদ, মারুফ, নাজমুন নেসা পিয়ারী, সম্প্রিতা, মিল্লাত, বিথী, হিমন, মকসুদুল হক, ফেরদৌসি, রোকসানা আহমেদসহ অসংখ্য প্রবাসী তরুণ-তরুণী। তবে শত বাধা ডিঙিয়ে বিশ্বের সব পর্যায়ে বাংলাদেশ এগিয়ে যাবে সামনের দিকে এমন প্রত্যাশা এবারের কার্নিভালে যোগ দিতে আসা সবার।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর