ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বৃষ্টিস্নাত সিডনির সন্ধ্যাকে লোকো গানে আলোকিত করলো ভবের হাট
নাইম আবদুল্লাহ

শাকিল চৌধুরী প্রাণবন্ত সঞ্চালনায় ও ফারিয়া আহমেদের পরিকল্পনা, নির্দেশনা এবং পরিচালনায় ভবের হাট সিজন-৮ গত ১ জুন (শনিবার) সিডনির ক্যাসুলা পাওয়ার হাউজ আর্টস সেন্টারে অনুষ্ঠিত হয়।

সিডনির বিশিষ্ট তবলা বাদক বিজয় সাহার ক্ল্যাসিক্যাল বাদ্যের মূর্ছনায় শুরু হয় অনুষ্ঠান। তিনি তবলার বাজানোর পাশাপাশি ঢোল, খোল, নাল, জিম্বে, কঙ্গো, বঙ্গো, শেকার, পিয়ানো, কীবোর্ড, হারমোনিয়াম এবং পার্কাশনসহ আরও অনেক যন্ত্র বাজিয়ে দর্শকদের অভিভূত করেন। তাকে সহযোগিতা করেন অন্যান্য যন্ত্রীরা। 

অনুষ্ঠানের আকর্ষণীয় পর্ব ছিলো গুণীজন সংবর্ধনা। এবছর মিউজিশিয়ান ক্যাটাগরিতে তবলাতে বিজয় সাহা, মন্দিরাতে লোকমান হাকিম, নাট্য এবং অভিনয়ে সিডনীর নাট্য ব্যক্তিত্ব শাহীন শাহনেয়াজ, কমিউনিটি ওয়ার্কে আবদুস সোবহান এবং বাংলা ভাষা ও কৃষ্টি নিয়ে কাজের জন্য সিডনীর প্রিয়মুখ নাজমুল খানকে “মেন্টর অফ বাঙালি কালচার” ভবের হাট আজীবন সম্মাননা পুরস্কারে সম্মানিত করা হয়। 

এছাড়াও ওয়ান স্টপ বিল্ডার্স এর সিইও এবং কর্ণধার সেলিম চৌধুরীকে স্পন্সর ক্যাটাগরিতে সম্মাননা প্রদান করা হয়।  

প্রধান অতিথি বাংলাদেশ কনসল জেনারেল সিডনী শাখওয়াত হোসেন, এবং প্রতিতী'র প্রতিষ্ঠাতা বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সিরাজুস সালেকিন গুণীজনদের ফুল, উত্তরীয় ও ক্রেস্ট প্রদানের মাধ্যমে সম্মাননা প্রদান করেন।

অর্পিতা সোম চৌধুরীর কোরিওগ্রাফিতে সিডনীতে ভবের হাট শিল্পীদের লাইফ গান 'ঘাটে লাগাইয়া ডিঙ্গা পান খাইয়া যাও মাঝি' এর সাথে নৃত্য পরিবেশন করেন অর্পিতা সোম চৌধুরী এবং ভবের হাট শিল্পীদের লাইফ গান 'বিহুরে লগন মধুরে এ লগন এর সাথে নৃত্য পরিবেশন করেন হেনা খাতুন, শীতল শাখওয়াত এবং জেবিন মেহরুবা।

গান পরিবেশন করেন, বনফুল বড়ুয়া, লামিয়া আহমেদ, নিলাদ্রী চক্রবর্তী ও ভবের হাটের কর্ণধার ফারিয়া আহমেদ। নিলাদ্রী চক্রবর্তীর প্রতিটি গানে দর্শকরা মুহুর্মুহু করতালি দিয়ে তাকে অভিবাদন জ্ঞাপন করেন। 

আকর্ষণ ছিলো বনফুল ও শাকিলের মুড়ির টিন গান। চিটাগাং এর আঞ্চলিক ভাষায় গাওয়া এই গান শ্রোতারা উপভোগ করেন। দর্শকদের অনুরোধে লুনিয়ার গাওয়া গান 'মারিয়া ভুজঙ্গ তীর' এক বিশেষ মাত্রা যোগ হয়। ফারিয়া গাওয়া ক্লাসিক্যাল ফোক ছিল দর্শকদের জন্য ছিল বিশেষ বাড়তি পাওয়া। 

তবলায় বিজয় সাহা, গিটারে সোহেল খান, অক্টোপ্যাডে আলী কাওসার, দোতারায় ফয়সাল সজীব, কী-বোর্ডে নিলাদ্রী চক্রবর্তী, গিটারে বনফুল, মন্দিরাতে লোকমান হাকিম এবং বিশিষ্ট সারোদ শিল্পী তানিম হায়াত খান রাজিত। সাউন্ড নিয়ন্ত্রণ করেন সন, রহমান ও মাহাদী। 

ফটোগ্রাফিতে কবিরুল ইসলাম, আবু তারিক মলয় বিশ্বাস ও হোসেন প্রোডাকসন। মঞ্চসজ্জা ও প্রজেক্টর পরিচালনায় জাকী খন্দকার ও সুমন কবীর। সহযোগিতায় লিংকন, রানা ও সুমন।  

অনুষ্ঠানে শিল্পীদের রাতের খাবার সরবরাহ করেন নওয়াব রেস্টুরেন্টের পরিচালক মো. লুৎফর রহমান টিপু ও শফিক শেখ। সাধারণ দর্শকদের জন্য খাবার সাপ্লাই করে টুকি টাকি মিন্টো। স্পন্সর প্রদান করেন ওয়ান স্টপ বিল্ডার্সের সিইও সেলিম চৌধুরী।

আগামী বছর ভবের হাট সিজন নাইনের সম্ভাব্য তারিখ (১ম সপ্তাহ মার্চ ২০২৫) ঘোষণা এবং বাংলার মাটি ও মানুষের গানের পাশে থাকার অনুরোধ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি টানেন ভবের হাটের কর্নধার ফারিয়া আহমেদ।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর