ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কানাডার টরেন্টোতে নাট্য কর্মশালা
কানাডা প্রতিনিধি
কানাডার টরেন্টোতে নাট্য কর্মশালা

কানাডার টরেন্টোর বাংলাদেশ সেন্টারে শুরু হয়েছে সাত দিনব্যাপী নাট্য কর্মশালা। টরন্টো থিয়েটার ফোক্সের ইমামুল হকের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে গতকাল শুরু হয় এই কর্মশালা। মাঝে এক দিন বিরতি দিয়ে তা চলবে আগামী ১৫ জুন পর্যন্ত। 

তিনি তার বক্তব্যে উল্লেখ করেন টরন্টোতে নিয়মিত নাট্ক প্রদর্শনী শুরুর লক্ষ্যে নাট্যকর্মীর সংখ্যা বাড়ানো জরুরি। আর এ লক্ষ্যেকে সামনে রেখে এ কর্মশালার আয়োজন। প্রায় ২০ জন সাংস্কৃতিক কর্মী ও নাট্যকর্মী  এ কর্মশালায় অংশ নেন।

কর্মশালাতে থাকছে অভিনয়, মঞ্চ পরিকল্পনা, আলোক পরিকল্পনা, আবহ সংগীত, রূপসজ্জা ও মঞ্চ ব্যবস্থাপনা। এক কথায়, একটি নাটক সুষ্ঠুভাবে, সঠিকভাবে সফল মঞ্চায়নের জন্য যা যা প্রয়োজন তার সব কিছুই এই কর্মশালায় প্রশিক্ষণ দেওয়া হবে। নাটককে বলা হয় সমাজের দর্পণ। সমাজকে এগিয়ে নেওয়ার জন্য, সমাজ সচেতনতা সৃষ্টির জন্য, জনকল্যাণমূলক যে কোনো সামাজিক আন্দোলনকে বেগবান করার জন্য, সামাজিক রুচির পরিবর্তন করার জন্য নাটক হচ্ছে একটি শক্তিশালী হাতিয়ার।

এই নাট্য কর্মশালার প্রশিক্ষক হিসেবে থাকবেন নাট্যজন মাহমুদুল ইসলাম সেলিম এবং সমন্বয়কারী হিসেবে থাকবেন শারমিন শরিফ শর্মী, মাহমুদুল ইসলাম সেলিম।

সাত দিনব্যাপী কর্মশালার গতকাল ছিল প্রথম দিন। মাঝে একদিন বিরতি দিয়ে এই কর্মশালা আগামী ১৫ জুন পর্যন্ত চলবে। কর্মশালার প্রশিক্ষক নাট্যজন মাহমুদুল ইসলাম সেলিম বলেন, ‘টরেন্টোর নানান অনুষ্ঠান রেখে বিভিন্ন সাংস্কৃতিক ও নাট্য সংগঠনের মূল ব্যক্তিবর্গ এই কর্মশালাতে যুক্ত হয়েছেন দেখে আমি অভিভূত। এ যেন বাংলা নাট্যের প্রতি ভালোবাসারই প্রতিচ্ছবি। প্রবাসের প্রতিটি শহরে বাংলা নাটক তথা বাংলা সংস্কৃতি এগিয়ে যাবে, এটাই প্রত্যাশা।’

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর