ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

নিউইয়র্কে শ্রমিক ইউনিয়নে টানা নবমবারের মত প্রেসিডেন্ট নির্বাচিত হলেন বাংলাদেশি মিসবাহ
লাবলু আনসার, যুক্তরাষ্ট্র
মাফ মিসবাহ উদ্দিন

দুই লক্ষাধিক শ্রমিকের প্রতিনিধিত্বকারী নিউইয়র্ক সিটির একাউন্ট্যান্ট, স্ট্যাটিসটিশিয়ান, ও অ্যাকচ্যুয়ারিজ ইউনিয়ন-‘লোকাল ১৪০৭’র প্রেসিডেন্ট হিসেবে টানা নবমবারের মত নির্বাচিত হয়ে ইতিহাস গড়লেন বাংলাদেশি মাফ মিসবাহ উদ্দিন। একইসাথে টানা সপ্তমবারের মত ডিস্ট্রিক্ট ৩৭ এর ট্রেজারার নির্বাচিত হয়েছেন মাফ মিসবাহ। 

নিউইয়র্ক সিটির দু’লাখের অধিক শ্রমিক-কর্মচারি এ দুটি শ্রমিক ইউনিয়নের ভোটার-সদস্য। সবচেয়ে বড় কথা হলো উভয় সংগঠনই যুক্তরাষ্ট্রের রাজনীতি ও প্রশাসনে প্রভাবশালী শ্রমিক ফেডারেশন ‘এএফএল-সিআইও’র অধিভূক্ত। নিউইয়র্ক সিটি প্রশাসনে কর্মরত একাউন্ট্যান্ট, স্ট্যাটিসটিশিয়ান, অ্যাকচ্যুয়ারিজ, ট্যাক্স অডিটর, বেনিফিটস এক্সামিনাররা হলেন এই শ্রমিক ইউনিয়নের সদস্য। তিন বছর মেয়াদী এ দায়িত্ব চলতি জুন থেকে শুরু হয়েছে এবং শেষ হবে ২০২৭ সালের জুনে।

বিগত ২০০০ সাল থেকে বাংলাদেশি-আমেরিকান মাফ মিসবাহ উদ্দিন লোকাল ১৪০৭’র প্রেসিডেন্ট পদে টানা নির্বাচিত হয়ে আসছেন। এশিয়ান আমেরিকানদের মধ্যে তিনিই প্রথম এ পদে নির্বাচিত হবার বিরল গৌরব অর্জন করেন। সিটির কর্মকর্তা-কর্মচারীদের কাছে জনপ্রিয় এ নেতা প্রথম এশিয়ান-আমেরিকান হিসেবে নিউইয়র্ক সিটির ৬২টি ইউনিয়নের সমন্বয়ে গঠিত ডিস্ট্রিক্ট (ডিসি)-৩৭ এর ট্রেজারার নির্বাচিত হন ২০০৪ সালে। ডিসি-৩৭ এর মেম্বার সংখ্যা ১ লাখ ৫০ হাজার এবং অবসরপ্রাপ্ত কর্মকর্তার সংখ্যা প্রায় ৮৯ হাজার। নিউইয়র্ক সিটিতে কর্মরত শিক্ষক এবং পুলিশ অফিসার ছাড়া প্রায় সকল কর্মকর্তা-কর্মচারী (সাধারণ কেরানী থেকে ইঞ্জিনিয়ার, সায়েন্টিস্ট পর্যন্ত) ডিসি-৩৭ এর সদস্য। এসকল সদস্যের ৫০০ মিলিয়ন ডলারের বেনিফিট পরিচালনা করেন ডিসি-৩৭ এর ট্রেজারার মাফ মিসবাহ উদ্দিন। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন  



এই পাতার আরো খবর