ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বাংলাদেশী স্কলার্স এসোসিয়েশনের উদ্যোগে ক্যালগারি বিশ্ববিদ্যালয়ে ক্যারিয়ার টক অনুষ্ঠিত
লায়লা নুসরাত, কানাডা প্রতিনিধি

বাংলাদেশী পেশাজীবীরা কানাডার বিভিন্ন সেক্টরে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। আলবার্টা প্রদেশের শিক্ষা, প্রকৌশল, স্বাস্থ্য, এবং তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশীদের অগ্রযাত্রা অব্যাহত রয়েছে। নতুন প্রজন্মও শিক্ষা প্রতিষ্ঠানে মেধার স্বাক্ষর রাখছে। উত্তর আমেরিকার চাকরির বাজারে রেফারেন্স, যথাযথ দিকনির্দেশনা এবং নিজেকে উপস্থাপনের কৌশল অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু অনেক বাংলাদেশী চাকরিপ্রার্থী মেধা, দক্ষতা এবং যোগ্যতা থাকা সত্ত্বেও অন্য কমিউনিটির প্রার্থীদের চেয়ে পিছিয়ে পড়েন। এ সমস্যার সমাধানে ক্যালগারি বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশী স্কলার্স এসোসিয়েশন ক্যারিয়ার টকের আয়োজন করে।

ক্যালগারি বিশ্ববিদ্যালয়ের আইসিটি বিল্ডিংয়ে অনুষ্ঠিত এই ক্যারিয়ার টকে বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত ছিলেন অ্যামাজনের সফটওয়্যার ডেভেলপমেন্ট ডিভিশনের সিনিয়র ম্যানেজার প্রকৌশলী শাফকাত মাহমুদ, কানাডিয়ান ন্যাচারাল রিসোর্স লিমিটেডের (সিএনআরএল) প্রকল্প ব্যবস্থাপক প্রকৌশলী জয়দীপ স্যানাল, এবং আইবিএম-এর সিনিয়র কনসালটেন্ট ও প্রকল্প ব্যবস্থাপক সফটওয়্যার ইঞ্জিনিয়ার সাকিব হোসেইন। এই আয়োজনে ছাত্র, সদ্য পাশ করা গ্র্যাজুয়েট, চাকরিপ্রার্থী নতুন ইমিগ্র্যান্টসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ একত্রিত হয়েছিলেন।

বিএসএ আয়োজিত স্কলার্স টকের অন্যতম স্পন্সর রিয়েল এস্টেট ব্যবসায়ী ইকবাল রহমান বলেন, আমাদের কমিউনিটির স্থায়ী উন্নয়নের জন্য বাংলাদেশী বংশোদ্ভূত বিশেষজ্ঞদের পরামর্শ, সহযোগিতা এবং দিকনির্দেশনার প্রয়োজন। ছাত্র এবং সদ্য গ্র্যাজুয়েটদের সাথে সফল বিশেষজ্ঞদের মেলবন্ধন তৈরির মাধ্যমে শক্তিশালী নেটওয়ার্ক তৈরি করা এই আয়োজনের প্রধান লক্ষ্য।

ক্যালগারি বিশ্ববিদ্যালয়ের সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র কৌশিক বলেন, প্রোফাইল তৈরি এবং ইন্টারভিউ টেকনিকসহ সেমিনারে উপস্থাপিত প্রতিটি বিষয় আমার ভবিষ্যৎ কর্মজীবনে সহায়ক হবে। প্রকৌশলী সাকিব হোসেইন বলেন, ভবিষ্যৎ প্রজন্মকে এগিয়ে নেওয়ার জন্য এ ধরনের সেমিনার বা ক্যারিয়ার টকের প্রয়োজনীয়তা আরও বেশি।

প্রকৌশলী জয়দীপ স্যানাল কানাডার বিভিন্ন ক্ষেত্রে প্রকৌশলীদের সম্ভাবনা সম্পর্কে আলোচনা করেন এবং বাংলাদেশী স্কলারদের আগামী দিনের চাকরির বাজারে প্রস্তুত হতে গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করেন। অ্যামাজনের সিনিয়র ম্যানেজার শাফকাত মাহমুদ চাকরির বাজারে নিজেকে আকর্ষণীয় করে তোলার বিভিন্ন কৌশল এবং করণীয় সম্পর্কে বিস্তারিত বর্ণনা দেন। বিএসএ সভাপতি পিএইচডি গবেষক আল মারুফ অংশগ্রহণকারী সকলকে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে আরও কর্মশালা আয়োজনের প্রত্যাশা ব্যক্ত করেন।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর