ঢাকা, রবিবার, ৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বাংলাদেশ এখন ‘হাবিবি’র দেশে পরিণত হয়েছে : আব্দুল মোমেন
জাসেদুল ইসলাম, আরব আমিরাত :

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, “বাংলাদেশকে একসময় মিসকিনের দেশ বলা হতো। এখন ‘হাবিবি’র দেশে পরিণত হয়েছে বাংলাদেশ। আগে সৌদি নাগরিকরা বলতেন তোমাদের দেশে উন্নতমানের হোটেল নেই। এই সময় দারিদ্র্যতার খেয়াল ছিল তাদের। দেশে অনুন্নত হোটেল বেশী মনে করতেন। কিন্তু এখন আমাদের সব আছে। আমাদের দেশে বহু বড় বড় অট্টালিকা ও বিল্ডিং গড়ে উঠেছে।”

শুক্রবার রাতে সংযুক্ত আরব আমিরাতের আজমানে চ্যানেল আই সেরা ১০ রেমিট্যান্স সুফার হিরো অ্যাওয়ার্ড-২০২৪ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। আব্দুল মোমেন আরও বলেন, ‘আগে আমাদের দেশ দরিদ্র ছিল সে দারিদ্র্যতা আমাদের সরকার অনেক গুণ নামিয়ে ফেলেছেন। সারা পৃথিবীর মধ্যে দুইটি দেশ একটি হচ্ছে গণচীন আরেকটি বাংলাদেশ আগে আমাদের মধ্যে দারিদ্র্য ছিল এখন অর্ধেকের বেশি নেমে গেছে। একসময় ৮০% মানুষ দারিদ্র্যতার সীমার নিচে ছিল। আর এখন মাত্র ১৮%, এটি আমাদের জন্য অভাবনীয় সাফল্য।

তিনি বলেন, ‘আমরা ২০৩০ সালের মধ্যে দারিদ্র্যমুক্ত ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়তে চাই। এই যে বিরাট পরিবর্তন পৃথিবীর তিনটি দেশ যারা বেশি উন্নয়ন চালিয়ে যাচ্ছে। তার মধ্যে বাংলাদেশ একটি, এটি নিয়ে প্রবাসীরা গর্ববোধ করে। শেখ হাসিনা বিভিন্ন প্রতিকূল পরিবেশে দেশের ভাবমূর্তি পরিবর্তন করেছেন। তিনি বাংলাদেশের সম্মান অনেক উপরে উঠিয়েছেন। তার যে প্রচেষ্টা সেই প্রচেষ্টাতে আমাদের প্রবাসীরা অংশীদার। প্রবাসী বাংলাদেশিরা দেশের উন্নয়নের বড় অংশীদার। তারা দেশে পরিবারের কাছে টাকা পাঠাতে কত কষ্ট করেন প্রবাসে। আমাদের দেশে অর্থনৈতিক চালিকাশক্তি আপনারা। আপনাদের প্রতি স্যালুট।’

সাবেক এই মন্ত্রী আরও বলেন, ‘বাংলাদেশ সরকার ৩০ ডিসেম্বর প্রবাসী দিবস ঘোষণা করেছে। এই দিবসের অনেক গুরুত্ব রয়েছে। একটি আপনাদের যে কোনো সমস্যা আমাদের মিশন কর্মকরতারা শুনবেন। সেই সমস্যাগুলো দূর করার প্রচেষ্টা চালাবেন। এই দিবস প্রতি বছর ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। প্রত্যেকটি মিশনে এই দিবসে প্রবাসীদের নিয়ে প্রবাসী দিবস পালন করা হবে। উদ্দেশ্য হল আমাদের সমস্যা দূর করা। সেই সাথে আমাদের উন্নয়নে আপনারা কিভাবে সম্পৃক্ত হতে পারবেন, সেই লক্ষ্য এগিয়ে যাওয়া।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, চ্যানেল আই এর ডিরেক্টর বীর মুক্তিযোদ্ধা মুকিত মজুমদার বাবু, বাংলাদেশ কুকিং অ্যাসোসিয়েশনের সভাপতি কেকা ফেরদৌসী, আবুধাবিতে নিযুক্ত রাষ্ট্রদূত আবু জাফর, উত্তর আমিরাত দুবাই কনসুলেটের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন প্রমুখ।

বিডি-প্রতিদিন/শআ



এই পাতার আরো খবর