ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বাংলাদেশ-বেলজিয়ামের মধ্যে ক্যান্সার গবেষণাবিষয়ক সমঝোতা স্মারক সই
অনলাইন ডেস্ক

ন্যাশনাল ইনস্টিটিউট অব ক্যান্সার রিসার্চ অ্যান্ড হসপিটাল (এনআইসিআরএইচ), বাংলাদেশ এবং বেলজিয়ামের হোপিটাল ইউনিভার্সিটায়ার ডি ব্রুকসেলস (হাব)-এর বোর্ডেট ক্যান্সার ইনস্টিটিউটের মধ্যে ক্যান্সার কেয়ার ও গবেষণায় সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে। 

বেলজিয়াম, লুক্সেমবার্গ এবং ইউরোপীয় ইউনিয়নে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ এনআইসিআরএইচের পক্ষে সমঝোতা স্মারকে ব্রাসেলসে স্বাক্ষর করেন। মিঃ ফ্রান্সিস ডি ড্রি (Mr. Francis de Drée) ডেপুটি চিফ এক্সিকিউটিভ অফিসার, হাব, ডাঃ জিন-মিশেল হাউগার্ডি, চিফ মেডিকেল অফিসার, হাব এবং ডা. ক্লোয়ে স্পিলেবউড, বোর্ডেট ইনস্টিটিউটের চিফ চিকস, হাব-এর পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছেন।

সমঝোতা স্মারকটির লক্ষ্য এই দুটি প্রতিষ্ঠানের মধ্যে যৌথ গবেষণা কার্যক্রম পরিচালনা এবং সক্ষমতা বৃদ্ধি এবং অবকাঠামো উন্নয়নের মাধ্যমে ক্যান্সারের কেয়ারে নির্দিষ্ট দক্ষতা অর্জনের জন্য শক্তিশালী অংশীদারিত্ব গড়ে তোলা। এই সমঝোতা স্মারকটি মৌলিক, মহামারীবিদ্যা, প্রতিরোধ, রোগ নির্ণয়, স্ক্রীনিং, চিকিৎসা, ক্যান্সার নিয়ন্ত্রণ এবং বেঁচে থাকার গবেষণাসহ ক্যান্সার গবেষণায় সহযোগিতার একটি হাতিয়ার হবে।

এই সমঝোতা স্মারকটি ব্রাসেলসে বাংলাদেশ দূতাবাসের সহায়তায় উভয় পক্ষের মধ্যে তিন বছরের আলোচনা ও সমঝোতার ফলাফল। 

বিডি প্রতিদিন/এনএইচ



এই পাতার আরো খবর