ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বীর মুক্তিযোদ্ধা খন্দকার মনসুর আর নেই
যুুক্তরাষ্ট্র প্রতিনিধি

বীর মুক্তিযোদ্ধা এবং বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুক্তরাষ্ট্র শাখার প্রধান উপদেষ্টা ড. খন্দকার মনসুর ২০ জুলাই রাতে ম্যারিল্যান্ডে হাওয়ার্ড কাউন্টি জেনারেল হাসপাতালে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ম্যারিল্যান্ড স্টেট আওয়ামী লীগের সভাপতি শেখ সেলিম হাসপাতালের উদ্ধৃতি এ সংবাদ নিশ্চিত করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। তিনি স্ত্রী, ২ ছেলে, এক মেয়েসহ নাতি-নাতনি রেখে গেছেন। দীর্ঘদিন যাবত তিনি ফুসফুস ক্যান্সারসহ নানা জটিল রোগের চিকিৎসা নিচ্ছিলেন। সেই ক্যান্সারেই প্রবাসের বিশিষ্টজন এবং মুজিব আদর্শের পরীক্ষিত এই সৈনিকের প্রাণ ঝরলো। 

ঢাকার সন্তান ড. খন্দকার মনসুর যুক্তরাষ্ট্রের সেনসাস ব্যুরোর পদস্থ কর্মকর্তা (ম্যাথম্যাটিক্যাল স্ট্যাটিসটিসিয়ান হিসেবে কয়েক বছর আগে অবসর নিয়েছিলেন। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ এবং শোক-সন্তপ্ত পরিবারের প্রতি সহমর্মিতা জানিয়ে বস্টনে অবস্থানরত বঙ্গবন্ধু ফাউন্ডেশনের কেন্দ্রীয় প্রেসিডেন্ট ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এ মোমেন এ সংবাদদাতাকে জানান, এই প্রবাসে বিশিষ্ট ভদ্রলোক এবং নিরহংকারী হিসেবে পরিচিত খন্দকার মনসুরকে অনেক আগেই যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব দিতে চেয়েছিলেন সকলে। কিন্তু সে সময় তিনি ফেডারেল গভর্নমেন্টের উচ্চপদে কর্মরত থাকার কারণে বিদেশি একটি রাষ্ট্রের হয়ে প্রশাসনের সাথে দেন-দরবারের দায়িত্বটি নেননি। তবে দীর্ঘদিন ওয়াশিংটন মেট্র আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেছেন। সে সময় জননেত্রী শেখ হাসিনা এবং বঙ্গবন্ধুর দৌহিত্র সজীব ওয়াজেদ জয়ের সাথেও সুন্দর সম্পর্ক ছিল। 

খন্দকার মনসুরের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুক্তরাষ্ট্র শাখার নবগঠিত কমিটির সভাপতি হাজী আব্দুল কাদের, জেষ্ঠ সহ-সভাপতি ইঞ্জিনিয়ার মো. ফজলুল হক, সাধারণ সম্পাদক কামাল হোসেন মিঠু, সহযোদ্ধা-সাংবাদিক লাবলু আনসার প্রমুখ। 

বিডি প্রতিদিন/এএ



এই পাতার আরো খবর