ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

সুইজারল্যান্ডের ইয়ুংফ্রাউ ম্যারাথনে দেশের পতাকা নিয়ে দৌড়ালেন শিব শংকর
বিটু বড়ুয়া, জার্মানি

বিশ্বের ৭০টিরও বেশি দেশের প্রায় ৪ হাজার ক্রিড়াবিদদের অংশগ্রহণে শনিবার (৭ সেপ্টেম্বর) অনিন্দ্য সুন্দর দেশ সুইজারল্যান্ডের ইন্টারলাকেনে অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক ম্যারাথনের সবচেয়ে সুন্দরতম ইয়ুংফ্রাউ এই ম্যারাথন। 

৪২.২ কিলোমিটার পাহাড়-পর্বত ঘেরা উঁচুনিচু পথ বেয়ে বাংলাদেশের পতাকা হাতে সাফল্যের সঙ্গে ফিনিশিং লাইন শেষ করেছেন শিব শংকর। এটি তার ব্যক্তিগত ১৩০তম আন্তর্জাতিক ম্যারাথন।

জার্মানির প্রতিবেশী দেশ সুইজারল্যান্ডের আল্পস পর্বতমালার অন্যতম একটি উচ্চতম পর্বত হলো ইয়ুংফ্রাউ। যার উচ্চতা চার হাজার মিটারেরও বেশি। ম্যারাথনটি লাউটারব্রুনেন থেকে শুরু করে আইগারগ্লেটশার নামক স্থানে এসে শেষ করতে শিব শংকর সময় নিয়েছেন প্রায় চার ঘন্টার কাছাকাছি। 

দৌড় শেষে শিব শংকর পাল বলেন, বিশ্বের সবচেয়ে অসাধারণ পর্বতমালার একটি এই ইয়ুংফ্রাউ পর্বত। এখানে লাল সবুজের পতাকা হাতে প্রতিবছরই দৌড়াই। ভীষণ ভাল লাগে। এবারো তার ব্যাতিক্রম হয়নি। এই আনন্দ দেশবাসীদের দিতে চাই। 

ঢাকার নবাবগঞ্জে জন্ম নেওয়া ৫৯ বছর বয়সী শিব শংকর পাল জার্মানির মিউনিখ শহরের একজন সফল ব্যবসায়ী। তিনি বিশ্বব্যাপী আন্তর্জাতিক ম্যারাথনগুলোতে অংশ নিয়ে বাংলাদেশের লাল সবুজের পতাকা তুলে ধরেন। শিব শংকরই একমাত্র বাংলাদেশি যিনি আন্তর্জাতিক নানা ম্যারাথনে শতাধিকবার অংশ নিয়ে গৌরবের সঙ্গে শেষ করেছেন। লক্ষ্য একটাই যে কোন মূল্যে আন্তর্জাতিক ম্যারাথনগুলোতে লাল সবুজের পতাকায় দেশের ভাবমূর্তি সমুন্নত রাখা।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর