ঢাকা, রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

প্রথমবার বাড়ি কেনা সহজ হচ্ছে ব্রিটেনে
যুক্তরাজ্য প্রতিনিধি
ফাইল ছবি

যারা প্রথমবারের মতো বাড়ি কিনতে চান তাদের জন্য বিশাল সুখবর। বন্ধকী ঋণদাতা প্রতিষ্ঠানগুলো ফার্স্ট টাইম প্রপার্টি বায়ারদের আকৃষ্ট করতে কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করতে যাচ্ছে। কিছু মর্গেজ ল্যান্ডার ও বিল্ডিং সোসাইটি প্রথমবারের ক্রেতাদের তাদের আয়ের ছয় গুণ ঋণ সুবিধা প্রদান করবে বলে ঘোষণা দিয়েছে। 

বর্তমানে ল্যান্ডাররা সাধারণত ইনকামের সাড়ে ৪ থেকে ৫ গুন বেশী মর্টগেজ অফার করে থাকে। ধরুন আপনার ইনকাম ৫০ হাজার পাউন্ড সেক্ষেত্রে সব ঠিক থাকলে আপনি সর্বোচ্চ ৩০০ হাজার পাউন্ড বা ৩ লাখ পাউন্ডের মর্টগেজ পাবেন। 

যুক্তরাজ্যের বৃহত্তম বিল্ডিং সোসাইটি জানিয়েছে, মঙ্গলবার থেকে ফার্স্ট টাইম প্রপার্টি বায়ারদের ৫% ডিপোজিটে তাদের আয়ের ছয়গুণ পর্যন্ত মর্টগেজ ঋণ প্রদান করবে। তবে এটি কেবল পাঁচ বা ১০ বছরের ফিক্সড রেইট চুক্তি গ্রহণকারীদের জন্য কার্যকরী হবে।

তথ্যমতে জানা যায়, আবেদনকারীদের তুলনামূলকভাবে কঠোর মানদণ্ড পূরণ করতে হবে। যা স্বতন্ত্রভাবে মূল্যায়ন করা হবে।

গত কয়েক বছর ধরে ঝুঁকিপূর্ণ গ্রহীতাদের বিষয়ে ব্যাংক সমূহ তাদের কঠোরনীতি প্রবর্তন করেছিল। ঋণদাতা প্রতিষ্ঠান সমূহ প্রায় ২০ বছর আগে থেকে যুক্তরাজ্যের আর্থিক সংকটের কারণে মর্গেজ প্রদানের ব্যাপারে অনেক সতর্ক হয়ে যায়।

লসন ফিনান্সিয়ালের ব্রোকার মিশেল লসন বলেন, ঋণদাতারা ব্যবসাকে আকৃষ্ট করার জন্য তাদের প্রস্তাবকে বৈচিত্র্যময় করেছেন। আয়ের ছয় গুণ মর্টগেজ প্রদানের পদক্ষেপটি বিল্ডিং সোসাইটিস অ্যাসোসিয়েশনের একটি প্রতিবেদন হতে সিদ্ধান্ত নেয়া হয় বলে জানা যায়।

উল্লেখ্য, যুক্তরাজ্যে প্রপার্টি কিনতে হলে সাধারণত গ্রাহকরা মর্টগেজ ল্যান্ডার ও বিল্ডিং সোসাইটি কর্তৃক ২৫ বছর হতে ৪০ বছর পর্যন্ত বন্ধকে আবদ্ধ হতে হয়। এখন ফিক্সড রেইট ১ বছর বা ২ বছর মেয়াদী করা যায়। তবে নতুন স্কিম পেতে হলে সেটা ১০ বছরের ফিক্সড রেইট হবে। এতে বর্তমান রেইটে আগামী ১০ বছর মর্টগেজ পেমেন্ট করতে হবে। যেটা অনেক হাই মর্টগেজ হবে। তাই নতুন বায়ারদের এই স্কিম কতটুকু আশ্বস্ত করবে সেটাও এখন দেখার বিষয়।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর