ঢাকা, শুক্রবার, ১১ অক্টোবর, ২০২৪

আজকের পত্রিকা

প্রবাসী শ্রমিকদের জন্য সুখবর দিল সৌদি আরব
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

প্রবাসী শ্রমিকদের সুখবর দিয়েছে সৌদি আরব। সেখানে কর্মরত প্রবাসী শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের জন্য নতুন বিমা পলিসি চালু করেছে দেশটির সরকার। এর আওতায় আর্থিক সংকটে থাকা বেসরকারি প্রতিষ্ঠানের প্রবাসী কর্মীদের বকেয়া বেতন ও ফিরতি ফ্লাইটের টিকিটের ব্যবস্থা করা হবে।

সৌদি গ্যাজেটের খবর অনুযায়ী, সৌদি বিমা কর্তৃপক্ষের সহযোগিতায় তাদের দেশের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণলয় এই বিমা সেবা চালু করেছে। প্রবাসী কর্মীদের সুরক্ষা এবং নির্দিষ্ট মেয়াদে বেতন দিতে কোম্পানির অপারগতার ক্ষেত্রে আর্থিক অধিকার বঞ্চিত হওয়ার প্রভাব ঠেকাতে এই উদ্যোগ নেয়া হয়েছে।

গত ৬ অক্টোবর থেকে এই বিমা সেবা কার্যকর হয়েছে। সৌদি বিমা কোম্পানিগুলো এই বিমা পরিচালনা করবে। এর আওতায় নিয়োগকর্তারা বেতনের বাধ্যবাধকতা পূরণ করতে ব্যর্থ হলে বিমা কোম্পানি প্রবাসী শ্রমিকদের বকেয়া পরিশোধ করবে। তবে বিমা পলিসিতে বর্ণিত শর্তাবলি এবং প্রাসঙ্গিক বিধান ও পদ্ধতি মেনে এ সুবিধা দেওয়া হবে।

এই বিমা সুবিধার আওতায় দেশে ফিরতে ইচ্ছুক প্রবাসী কর্মীদের জন্য ফিরতি ফ্লাইটের টিকিট দেওয়া হবে বলেও জানিয়েছে মন্ত্রণালয়। যেসব শ্রমিক দেশে ফিরতে চান তাদের জন্য এক হাজার সৌদি রিয়াল পর্যন্ত বিমান ভাড়ার টিকিটের ব্যবস্থা থাকবে।

নতুন এ বিমা অনুযায়ী, কর্মীদের বেতনের ক্ষেত্রে নিয়োগকর্তাদের নির্দিষ্ট সময়সীমার বাধ্যবাধকতা পূরণ করতে হবে। এক্ষেত্রে কোনো কোম্পানি বা নিয়োগকর্তা অর্থিক সমস্যার সম্মুখীন হলে শ্রমিকদের ছয় মাস পর্যন্ত বিমার আওতায় বেতন পরিশোধ করা হবে। এর সর্বোচ্চ ক্ষতিপূরণ হবে ১৭ হাজার ৫০০ রিয়াল।

মধ্যপ্রাচ্যের অন্যতম প্রভাবশালী ও ধনী দেশ সৌদির মোট জনসংখ্যা ৩ কোটি ২২ লাখ। তবে দেশটিতে বহু প্রবাসী বসবাস করেন। বর্তমানে প্রায় ৩০ লাখ বাংলাদেশি প্রবাসী সেখানে রয়েছেন।

বাংলাদেশের জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য অনুযায়ী, ২০২২ সালে সৌদি আরবে বাংলাদেশি প্রবাসী কর্মী গেছে ৬ লাখের বেশি। এ ছাড়া গত তিন বছরে শ্রমিক যাওয়ার সংখ্যা প্রায় চার গুণ বেড়েছে।

সূত্র : সৌদি গ্যাজেট, আরব নিউজ

বিডি প্রতিদিন/জুনাইদ



এই পাতার আরো খবর