ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

আমি পেয়েছি যে পতাকা!
প্রফেসর ড. এ বি এম জহিরুল হক
প্রফেসর ড. এ বি এম জহিরুল হক

আমি পেয়েছি এক সুন্দর পতাকা!

সবুজের বুকে লাল সূর্য আঁকা

এ পতাকা আমার গৌরব-আমার অহংকার প্রতিজ্ঞাবদ্ধ আমি এর মর্যাদা রক্ষার। এ পতাকার জন্য রক্ত দিয়েছে কত বীর বাঙালি সম্ভ্রম খুইয়েছে কত কন্যা-ভগ্নি, জায়া-জননী!

মনে পড়ে যায় সেদিনের কত কথা মনে পড়ে বাঙালির অপূর্ব বীরত্বগাথা! মনে পড়ে মহান নেতার কথা-তাঁর বলিষ্ঠ উচ্চারণ, “তোমরা তৈরি থাকো, ঘরে ঘরে দুর্গ গড়ে তোল সবার আমি যদিও না পারি আর হুকুম দেবার- উদ্যত থাকুক তোমাদের লাঠি আর শানিত তলোয়ার শত্রুর বুকে হান কঠিন আঘাত বজ্রসম চূর্ণ কর তাদের সকল লালসা আর দম্ভ”!

আমরা সফল হয়েছি, দেশ হয়েছে হানাদার মুক্ত উড়ছে সেই লাল-সবুজ পতাকা সর্বত্র! হে মহান নেতা-পবিত্র এ পতাকা তুমিই আমাদের হাতে দিয়েছে তুলে পতাকা উড়ছে স্বাধীন বাংলাদেশের মুক্ত আকাশে! তুমি চলে গেছ অনেক দূরে অনন্ত লোকে তোমার অনেক কাজ-অনেক স্বপ্ন পিছে ফেলে! বেঈমান ঘাতকের বুলেট ধূলিসাৎ করে দিল সকল স্বপ্ন তোমার থমকে গেল পবিত্র ইচ্ছেগুলো-বাংলাদেশকে সুন্দর করে সাজাবার। সরল তুমি সকলকে কত বিশ্বাস করতে! কোন বাঙালি আঘাত করবে তোমায় এ কথা পারনি কখনো মানতে। তাই তুমি ধানমন্ডির বাসা চাওনি কখনো ছাড়তে চেয়েছিলে সাধারণের হয়ে তাদের মাঝে থাকতে, চেয়েছিলে তোমার শখের পারাবাতগুলোর দেখভাল করতে! ওরা যে শাস্তি দূত, তুমি বিশ্বাস করতে- ওরা চায় তোমার সান্নিধ্যে থাকতে! তবুও তোমায় যেতে হলো দূরে শত্রুর বুলেটে অকুতোভয় তুমি অভিমানে বুক পেতে দিলে; তোমার শাস্তির পারাবাতগুলো না জানি কত কাঁদলে কাঁদলে মর্মাহত বাঙালি জাতি সারাদেশে।

তোমার যে বাড়ি ধারণ করে আছে তোমার শত স্মৃতি সংরক্ষণ করেছে সে তোমার পবিত্র রক্তের দাগ- আরও কত অমূল্য সামগ্রী! বুকে তার জ্বলছে কত বিষ-জ্বালা তবুও সে হয়েছে ধন্য! হয়ে আছে আজও “ধানমন্ডির ৩২ নম্বর শহীদ সংগ্রহ-শালা”। জাতির জনক হে নেতা মহান আমরা ভুলিনি তোমার অমর কীর্তি অসাধারণ- মুক্তিকামী তুমি আপসহীন, সংগ্রাম করেছ আজীবন জাতি সদা শ্রদ্ধাভরে করে তোমার কথা স্মরণ!

লেখক : প্রাক্তন চেয়ারম্যান, মনোবিজ্ঞান বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর