ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

আবার শুরু জীবিকার যুদ্ধ
অন্তরা আফরোজ
প্রতীকী ছবি

জীবিকার জন্য জীবন নাকি জীবনের জন্য জীবিকা- এই নিয়ে বিতর্ক হতে পারে হরহামেশাই। তাই তো জীবিকার তাগিদে এই নগরে মানুষ ছুটে চলে মেশিনের গতিতে। কারও দিকে ফিরে তাকানোর যেন কোন ফুরসত নেই কারও। 

এর অংশ হিসেবে ঈদ কিংবা পার্বনে কিছুটা হলেও স্বস্তি পায় এই নগরীর আকাশ-বাতাস কিংবা রাস্তাঘাট। থাকে না তেমন কোন ভিড়।  বাঙালি মুসলিমদের প্রধান উৎসব হচ্ছে ঈদ। আর এই ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে নাড়ির টানে দেশের বিভিন্ন জায়গা থেকে রাজধানীর অনেক লোকই গ্রামে ঈদ করতে আসেন। এতে ঈদের কয়েকদিন রাজধানী অনেকটাই ফাঁকা থাকে। রাস্তা-ঘাটে থাকে না পথচারীদের তেমন ভিড়। এমনকি চিরচেনা একঘেয়েমি দুর্ভোগও নেই বললে চলে।

ঈদুল ফিতরের ছুটি শেষ করে মানুষ ঢাকা ফিরতে শুরু করেছে। রাজধানী আবারও ফিরছে সেই চিরচেনা রূপে। গত কয়েকদিন রাজধানীর প্রধান সড়কগুলোতে ভিড় না থাকলেও আজ রবিবার (১৪ এপ্রিল) থেকে সড়কগুলোতে কিছুটা যানবাহন চলাচল করতে শুরু করেছে। সব মিলিয়ে রাজধানী যেনো আবার আগের রূপে ফিরছে। জীবনকে স্বাচ্ছন্দ্য করতে মানুষ আবারও নেমে পড়ছে জীবিকার যুদ্ধে।

রাজধানীতে আসা কর্মজীবীরা ঈদের ছুটি শেষে ফিরতে শুরু করেছে। এটা অবশ্য এক রকম নিয়মতান্ত্রিক ব্যাপারই। সবারই একটাই লক্ষ্য কাল থেকে কর্মব্যস্ততায় ফিরতে হবে। ব্যতিক্রম হবে না পার্ট টাইমমারদেরও। শিক্ষার্থীদের যারা টিউশনি করেন কিংবা অন্য কোন কর্মক্ষেত্রে পার্ট টাইম কাজ করেন তারাও জীবিকার যুদ্ধে নেমে পড়বেন কাল থেকেই। এ যেন বেঁচে থাকার এক প্রাণান্তকর চেষ্টা। 

পরিশেষে এটা বলাই যায়, ঈদের ছুটি শেষে মানুষের নগরে ফেরার সঙ্গে সঙ্গে রাজধানী যেমন আগের রূপে ফিরছে। সেই সাথে যানবাহনের জট নিরসনে নিরলস ট্রাফিক সিগনালে কাজ করছে ট্রাফিক পুলিশ। নগরবাসীর জন্য জীবন হোক আরও স্বাচ্ছন্দ্যের, জীবনের জয়গান গেয়ে বেঁচে থাকুক মানুষের প্রত্যাশা। এটাই হোক সার্বজনীন চাওয়া। 

লেখক: শিক্ষার্থী, তেজগাঁও কলেজ  

বিডি প্রতিদিন/ ওয়াসিফ/ মানিক



এই পাতার আরো খবর