ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়ে পুনর্বাসনের আশ্বাস সু চির
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

নির্যাতনের মুখে রাখাইন রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়ে পুনর্বাসনের আশ্বাস দিয়েছেন মিয়ানমারের স্টেট কাউন্সিল অং সান সু চি।

মিয়ানমার সফররত বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে বৈঠকে বুধবার তিনি এ আশ্বাস দেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু জানান, বুধবার সকালে নাইপিদোতে সু চির সঙ্গে সাক্ষাৎ করেন মিয়ানমার সফররত স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল। 

এসময় সু চি জানান, বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশকারীদের ফিরিয়ে নিতে তার সরকার কাজ শুরু করেছে। কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নেও তার সরকার কাজ করছে। 

শরীফ মাহমুদ অপু আরও জানান, বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে সু চিকে বৈঠকের আমন্ত্রণ জানালে দুই দেশের সুবিধাজনক কোনো সময়ে তিনি বাংলাদেশ সফর করবেন বলে স্বরাষ্ট্রমন্ত্রীকে জানান।

এর আগে, মঙ্গলবার মিয়ানমারের রাজধানী নাইপিদোতে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ও অন্যদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রীসহ বাংলাদেশের প্রতিনিধি দলের সদস্যরা। বৈঠক শেষে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে মিয়ানমার রাজি হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল গণমাধ্যমকে জানিয়েছেন।

তিনি আরও বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের লক্ষ্যে দুই দেশের সমানসংখ্যক প্রতিনিধি নিয়ে খুব শিগগিরই একটি যৌথ ওয়ার্কিং কমিটি গঠন করা হবে। নভেম্বরের ৩০ তারিখের মধ্যে এ যৌথ কমিটি গঠনের প্রস্তাব করেছেন তিনি।  

বিডি-প্রতিদিন/২৫ অক্টোবর, ২০১৭/মাহবুব



এই পাতার আরো খবর