ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শাহপরীরদ্বীপ থেকে নতুন করে দলে দলে আসছে রোহিঙ্গারা
আব্দুস সালাম, টেকনাফ (কক্সবাজার):

মিয়ানমার রাখাইনের রোহিঙ্গা মুসলিমদের অনুপ্রবেশ কিছুতেই থামছেনা। সেখানে কাজ কর্ম না থাকায় অর্ধহারে অনাহারে থাকার চেষ্টা করলেও অবশেষে ক্ষুধার জ্বালায় এপারে আসতে বাধ্য হচ্ছেন বলে জানিয়েছেন সদ্য আসা রোহিঙ্গারা।

বুধবার সকাল থেকে এ রিপোর্ট লেখা অবধি শাহপরীরদ্বীপের বিভিন্ন পয়েন্ট দিয়ে দেড় হাজারের উপর রোহিঙ্গা নারী পুরুষ ও শিশু এপারে প্রবেশ করেছে।

টেকনাফ থানার এসআই নির্মলেন্দু চাকমা জানান, শাহপরীরদ্বীপের ভাঙ্গা পার হয়ে থেকে সাবরাং হারিয়াখালী ত্রাণ কেন্দ্রের মধ্যে দুই শতাধিক পরিবার ত্রাণের জন্য অপেক্ষা করছেন। তিনি আরো জানান, রোহিঙ্গা অনুপ্রবেশ বেড়েছে। স্থানীয়রা জানিয়েছেন গত রাত থেকে এ পর্যন্ত হাজারের বেশী রোহিঙ্গা এপারে ঢুকেছে। এসব রোহিঙ্গাদের তালিকাভুক্ত করে তাদের মানবিক সহায়তাপূর্বক রোহিঙ্গা শিবিরগুলোতে পাঠানো হচ্ছে।

এদিকে টেকনাফের শাহপরীরদ্বীপ পশ্চিম পাড়া এলাকায় আবারও নৌকা ডুবির ঘটনা ঘটে। ওই নৌকা থেকে ৩৫ রোহিঙ্গাকে জীবিত উদ্ধার করেছে স্থানীয়রা। বুধবার ভোর ৪ টার দিকে শাহপরীর দ্বীপের পশ্চিমপাড়া এলাকায় অল্পের জন্য রক্ষা পেয়েছে রোহিঙ্গা বোঝাই নৌকাটি। এ ঘটনায় উদ্ধার ৩৫ নারী, শিশু ও পুরুষদের স্থানীয়রা উদ্ধার করে দাংগরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাখা হয়েছে। এটি ছাড়াও রোহিঙ্গা বোঝাই আরো কয়েকটি নৌকা এসেছে বলে দাবি করেছেন উদ্ধারকৃতরা। ফজরের নামাজের আগে শাহপরীরদ্বীপ এলাকায় একটি নৌকা চরে আটকে ডুবে যাচ্ছে বলে খবর আসে। এটি জানার পরই স্থানীয়রা ঘটনাস্থলে ছুটে যায়। তারা ডুবন্ত নৌকাটি থেকে রোহিঙ্গা নারী-শিশুদের দ্রুত নামিয়ে আনতে সক্ষম হওয়ায় মৃত্যুর হাত থেকে রক্ষা পায় বেশ কয়েকজন নারী ও শিশু।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর