ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সু চির কার্যালয় থেকেই সেনাদের উৎসাহিত করা হয়েছিল: জাতিসংঘ
অনলাইন ডেস্ক

মিয়ানমারে চলমান সহিংসতায় রোহিঙ্গা ইস্যু নিয়ে তীব্র নিন্দা জানিয়েছে পুরো বিশ্ব। আরাকানে সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে কয়েক লাখ মানুষ। আর তারই জেল ধরে এবার জাতিসংঘের মানবাধিকার কমিশনের প্রধান বলেছেন, মিয়ানমারের রাখাইনে পরিকল্পিত ও কাঠামোবদ্ধ উপায়ে রোহিঙ্গা বিরোধী সেনা প্রচারণা চালানো হয়।

বুধবার মার্কিন সংবাদমাধ্যম এনপিআর’কে দেয়া সাক্ষাৎকারে কমিশনের প্রধান জেইদ রাদ আল হোসেন বলেন, অভিযান শুরুর আগে সু চির কার্যালয় থেকে সেই প্রচারণার মাধ্যমে সেনাদের উৎসাহিত করা হয়েছিল।

এসময় হোসেন আরও জানান, অং সান সু চির সঙ্গে তার শেষ দেখা হয়েছিল চলতি বছরের জানুয়ারি মাসে। সেই সময় সু চি তাকে জানিয়েছিলেন, সামরিক অভিযান ঠেকাতে সাধ্যমতো তিনি চেষ্টা করেছেন। কিন্তু কোনো ফল হয়নি। তবে সু চির সেই কথাকে সত্যি মনে করেন না মানবাধিকার কমিশনের প্রধান। এ ব্যাপারে রাদ আল হোসেন বলেন, ‘সু চি তার জনগণের কাছে আস্থার প্রতীক ছিলেন। আমার সবসময়ই মনে হয়েছে তার আরও সরব হওয়ার দরকার ছিল। চাইলেই তিনি অনেক কিছু করতে পারতেন।’

রিয়াদ আল হোসেইন বলেন, রোহিঙ্গাদের সঙ্গে মিয়ানমার সরকার যা করছে তা ইসলামিক স্টেট বা আইএসের নৃশংসতাকেও হার মানাবে।  

এসময় তিনি রাখাইনে প্রবেশাধিকারে মিয়ানমার সরকারের নিষেধাজ্ঞার তীব্র সমালোচনা করেন।

উল্লেখ্য, জাতিসংঘের হিসাবে অনুযায়ী, গত ২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনীর সহিংস অভিযানের মুখে প্রায় ছয় লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে চলে আসে। শত শত রোহিঙ্গা প্রাণ হারিয়েছেন, মিয়ানমার সেনাবাহিনীর দ্বারা ধর্ষণের শিকার হয়েছে রোহিঙ্গা নারীরা। রোহিঙ্গা শিশুদের নির্মমভাবে হত্যা করা হয়েছে। নদী পথে পালাতে গিয়ে ডুবে মারা গেছেন অনেক রোহিঙ্গা।

বিডি-প্রতিদিন/ ২৬ অক্টোবর, ২০১৭/ ওয়াসিফ



এই পাতার আরো খবর