ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ফের নাফনদী সাঁতরে এলো ৪ রোহিঙ্গা যুবক
আব্দুস সালাম, টেকনাফ(কক্সবাজার):

মিয়ানমার রাখাইনে সেনাবাহিনী ও মগদের অত্যাচার নির্যাতনে নাফ নদী পার হয়ে ফের পালিয়ে এল ৪ রোহিঙ্গা যুবক। 

বৃস্পতিবার সন্ধ্যায় শাহপরীর দ্বীপ জেটি ঘাট থেকে তাদের উদ্ধার করে বিজিবি। উদ্ধারকৃতরা হচ্ছে- শামরুর ছেলে রশিদ আহমদ (২২), একই এলাকার আলি আকবরের ছেলে মোঃ রফিক (২১), আওয়াল মনজুরের ছেলে মোঃ ইউনুছ (২৩),নুরুল ইসলামের ছেলে মোঃ রফিক (২৪)। 

তারা জানায় বুচিডং এলাকাজুড়ে এখনো দমন পীড়ন অভিযান চলছে। তাদের নিজস্ব আয় রোজগার থেকে শুরু করে কোন কাজেই স্বাধীন নয়।অর্ধাহারে অনাহারে থেকে তারা ক্ষুধার জ্বালা সহ্য করতে না পারায় এই পারে চলে আসেন। তবে শাহপরীরদ্বীপ পৌঁছে ওই চার রোহিঙ্গা যুবক সুস্থ ও স্বাভাবিক রয়েছে। ঢংখালী চরের ঘাটে এখনো ১১ হাজারের বেশি রোহিঙ্গা মুসলিম আটকা পড়ে আছে। ওখানে ডব্লিউইওএফপি ও ইউএনএইচসিআর কম বেশি খাদ্য সহায়তা করছে বলে জানান সাঁতার দিয়ে আসা রোহিঙ্গারা।

শাহপরীদ্বীপ বিজিবি কোম্পানী কমান্ডার আব্দুল জলিল জানান, সাঁতরে আসা ৪ রোহিঙ্গাকে হারিয়াখালী অস্থায়ী সেনা ক্যাম্পে হস্তান্তর করা হবে।

উল্লেখ্য এর আগে গত শনি ও রবিবার সাঁতার কেটে এসেছিল ৮ যুবক। ১১ অক্টোবর সাঁতার কেটে এসেছিল ১১ রোহিঙ্গা। সাঁতরিয়ে আসা ওই যুবকদের সাথে কথা বলে জানা যায়, মিয়ানমারের রাখাইনে পাহাড়ের পূর্বে বুচিডং  এলাকায় প্রায় কয়েক শতাধিক পরিবার সেদেশের সেনা ও মগদের নির্যাতনে প্রাণ রক্ষার্থে বাংলাদেশ পালিয়ে আসার লক্ষ্যে ওপারের ঢংখালী সীমান্তে জড়ো হয়। সেখানে একমাস অপেক্ষার পর সুযোগ মতো কোন নৌকা বা ট্রলার না পাওয়ায় এবং নৌকার ভাড়া দিতে অসমর্থ হওয়ায় সেখানে আটকা পড়ে। 

বিডিপ্রতিদিন/ ০২ নভেম্বর, ২০১৭/ ই জাহান



এই পাতার আরো খবর