ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কেন আচমকাই রক্তলাল হয়ে উঠেছিল মঙ্গোলিয়ার আকাশ?
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

আকাশের রং নীল। প্রতিদিন আমরা আকাশের এই রং দেখেই অভ্যস্ত। কিন্তু একদিন ঘুম থেকে উঠে যদি দেখেন, আকাশ রক্তলাল! অবাক হবেন নিশ্চিত। সুদূর মঙ্গোলিয়ার বাসিন্দাদেরও তেমনই অবস্থা। শুক্রবার গোটা দিন এবং শনিবারের বেশ কিছুটা সময় সে দেশের আকাশ হয়ে গিয়েছিল রক্তলাল। প্রকৃতির এই আজব লীলার নেপথ্যে অবশ্যই রয়েছে বৈজ্ঞানিক ব্যাখ্যা। কিন্তু ব্যাখ্যা জানার আগেই আকাশের দিকে চোখ তুলে এই অত্যাশ্চর্য ঘটনার সাক্ষী হয়েছেন মঙ্গোলিয়াবাসী।

জানা গেছে, এই অনবদ্য ঘটনার মধ্যে দিয়ে বিজ্ঞানীরা একটি মস্ত বড় সুযোগ পেয়ে গেছেন। তা হল, নিম্ন অক্ষাংশে সৌরঝড়ের কী কী প্রভাব, সে সম্পর্কে হাতেকলমে অভিজ্ঞতা সঞ্চয় করা। কারণ, বিজ্ঞানীরা বলছেন, আকাশের রংবদলের নেপথ্যে রয়েছে- সৌরঝড়। পৃথিবীর সঙ্গে সংঘর্ষের জেরেই আকাশ হয়ে উঠেছে রক্তলাল। তাদের মতে, এটি এক ধরনের মেরুপ্রভা (অরোরা)। সাধারণত যা দেখতে পাওয়া যায় মেরু এলাকায়। বেশির ভাগ সময়েই এর রং হয় সবুজ। কিন্তু মঙ্গোলিয়া মেরুর কাছাকাছি নয়। তার অরোরার রং রক্তলাল। এর কারণ হিসেবে বিজ্ঞানীদের একাংশের ধারণা, এটি একটি মহাজাগতিক বিরল ঘটনা। যেখানে পৃথিবীর উচ্চ অক্ষাংশে সৌরঝড়ের সঙ্গে অক্সিজেনের ঘর্ষণে এমন রং তৈরি হয়ে তা প্রতিফলিত হয়েছে মঙ্গোলিয়ার আকাশে।

শুক্রবার সারা দিন এবং শনিবারের বেশ কিছুটা সময় মঙ্গোলিয়ার আকাশ নীল এবং কালোর বদলে রক্তলাল রং ধারণ করেছিল। তারপর ক্রমশ তা মিলিয়ে যায়। ফেরে আকাশের চিরচেনা চেহারা। অরোরা বোরিয়ালিসের সবচেয়ে অস্বাভাবিক রং হল রক্তলাল। যা অতি বিশেষ পরিস্থিতিতেই একমাত্র তৈরি হতে পারে। মঙ্গোলিয়া সাক্ষী হল সেই বিরলতম মহাজাগতিক ঘটনার। সূত্র: ইন্ডিয়া টুডে

বিডি প্রতিদিন/আজাদ



এই পাতার আরো খবর