ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

মহাকাশে জেলিফিশ!
অনলাইন ডেস্ক

মহাকাশে কিছু কিছু বস্তুর চেহারা অদ্ভুত! কোনো কোনোটার আকার প্রাণীদের মুখ বা দেহের সঙ্গে এতটাই মিলে যায়, সেটা প্রাণীর ছবি বলে ভ্রম হয়। যেমন মহাকাশে আছে ক্রাব নেবুলা। কাকড়ার মতো দেখেতে এই নেবুলার গঠন। তেমনি একটা গ্যালাক্সি আছে, দেখতে অনেকটা জেলিফিসের মতো। তাই গ্যালিক্সিটা ‘জেলিফিশ গ্যালাক্সি’ নামে পরিচিত।

গ্যালাক্সিটার আসল বৈজ্ঞানিক নাম JO204। গঠন এবং উজ্জ্বলতার কারণে একে জেলিফিশের তকমা দেওয়া হয়েছে। গ্যালাক্সিটি দূরত্ব আমাদের ৬০ কোটি আলোকবর্ষ। অর্থাৎ সেখান থেকে আলো আসতে সময় লাগে ষাট কোটি বছর। অবস্থান সেক্সটান নক্ষত্রমণ্ডলে। সম্প্রতি এটাকে আরও ভালোভাবে পর্যবেক্ষণ করার জন্য নাসা টেলিক্সোপের সাহায্যে বেশকিছু ছবি তুলেছে।

ছবি পর্যবেক্ষণ করে জানা গিয়েছে, তীব্র গ্যাসীয় চাপের ফলে গ্যালাক্সিটি ফুলে উঠেছে।

এই চাপের একটা গালভরা নাম আছে। র‌্যাম প্রেসার স্ট্রিপিং। তীব্র বাতাসে দাঁড়িয়ে থাকলে মানুষের চুল যেমন এলোমেলো হয়ে উড়তে থাকে, র‌্যাম প্রেসারের কারণে গ্যালাক্সিগুলোও ফুলে ওঠে, এর কিছু অংশ আশপাশে ছড়িয়ে পড়ে। JO204 গ্যালাক্সিও এভাবে ফুলে উঠে ছড়িয়ে পড়েছে, ফলে এর চেহারা হয়েছে জেলিফিশের মতো।

গ্যালাক্সিটির গ্যাসীয় উপাদানের একটা বড় অংশই ঠাণ্ডা, ঘন এবং তীব্র। র‌্যাম প্রেসার স্ট্রিপিং নামের মহাজাগতিক এই চাপের ফলে গ্যালাক্সি এমন সুন্দর ও অভিনব চেহারায় ধরা দিয়েছে।



এই পাতার আরো খবর