ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পৃথিবী না ঘুরলে কী ঘটবে?
অনলাইন ডেস্ক
পৃথিবী না ঘুরলে সেটা ভালো হবে না

পৃথিবীর ঘূর্ণন আমাদের গ্রহের গতিশীল সিস্টেমের একটি মৌলিক দিক। আমাদের পরিবেশের বিভিন্ন দিক গঠনে এবং জীবনকে প্রভাবিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এটি।

পৃথিবীর ঘূর্ণনের গুরুত্ব বৈজ্ঞানিক, জলবায়ু এবং ভূতাত্ত্বিক মাত্রা জুড়ে অন্বেষণ করা যেতে পারে। নিজের অক্ষের উপর পৃথিবীর ঘূর্ণন দিন এবং রাতের সৃষ্টির জন্য দায়ী। ২৪-ঘণ্টা চক্রের ফলে রাতদিন হয় যা আমাদের দৈনন্দিন জীবনকে নিয়ন্ত্রণ করে।

এই ঘূর্ণন পৃথিবীর মহাকর্ষীয় শক্তিকেও প্রভাবিত করে, সমুদ্রের স্রোত এবং বায়ুমণ্ডলীয় সঞ্চালন নিদর্শনগুলির আকারে অবদান রাখে। কিন্তু কী হবে যদি আমাদের গ্রহের ঘূর্ণন এক সেকেন্ডের জন্য থেমে যায়?

এই কাল্পনিক প্রশ্নটি বিজ্ঞানীরা বেশ কয়েকবার আলোচনা করেছেন এবং এমনকি অ্যারন এখার্ট, হিলারি সোয়াঙ্ক এবং অন্যান্যরা অভিনীত ২০০৩ সালের চলচ্চিত্র ‘দ্য কোর’-এর বিষয়ও ছিল। এই প্রশ্নের উত্তর হলো- পৃথিবী না ঘুরলে মোটেও ভালো হবে না। ‘দ্য কোর’-এ দেখা যায় পৃথিবীর অন্তঃস্থ কোর একটি অজানা শক্তির কারণে ধীর হয়ে যাচ্ছে।

বৈজ্ঞানিক সম্প্রদায়ের পাশাপাশি সাধারণ মানুষও অপ্রত্যাশিত দৃশ্য দেখতে শুরু করবে।  যেমন পাখি হঠাৎ মারা যাবে। বিশেষজ্ঞরা বলছেন, পৃথিবীর ঘূর্ণন থেমে গেলে ফলাফল বিধ্বংসী হবে।

পৃথিবী তার অক্ষের উপর প্রতি সেকেন্ডে ৪০০ মিটার বেগে ঘুরছে। স্মিথসোনিয়ান ম্যাগাজিন বলেছে, এ ধরনের কিছু ঘটলে (পৃথিবী না ঘুরলে) তা আমাদের গ্রহের জন্য বিপর্যয় ডেকে আনবে। ‘বিষুবরেখায়, পৃথিবীর ঘূর্ণন গতি প্রায় এক হাজার মাইল প্রতি ঘণ্টায়। যদি এই গতি হঠাৎ থেমে যায়, তবে গতিবেগ পূর্ব দিকে চলে যাবে। ঘূর্ণমান পাথর ও মহাসাগর ভূমিকম্প ও সুনামির সৃষ্টি করতে পারে।

বিবিসি জানিয়েছে, পৃথিবী তার অক্ষের ওপর প্রচণ্ড গতিতে ঘুরছে- প্রতি সেকেন্ডে ৪০০ মিটার। যদি এটি থেমে যায় তবে লোকেরা গ্রহের চৌম্বকীয় ক্ষেত্রের ক্ষতিও অনুভব করতে পারে কারণ এটি আমাদের গ্রহের ঘূর্ণনের সাথেও যুক্ত বলে মনে করা হয় সূত্র: এনডিটিভি

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর