ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

উষ্ণায়নকে শীতল করতে নতুন কৌশল নিয়ে হাজির বিজ্ঞানীরা
অনলাইন ডেস্ক

জলীয় বাষ্প পৃথিবীর গ্রিনহাউস প্রভাবের একটি শক্তিশালী খেলোয়াড় যা একটি সমালোচনামূলক পরিবর্ধক হিসাবে কাজ করে। এটা আমাদের গ্রহের উষ্ণায়নকে তীব্র করে। নাসার মতে, গ্রিনহাউস গ্যাস ছাড়া পৃথিবীর পৃষ্ঠের তাপমাত্রা প্রায় ৫৯ ডিগ্রি ফারেনহাইট (৩৩ ডিগ্রি সেলসিয়াস) বেশি শীতল হবে।

গ্রিনহাউস প্রভাব একটি প্রাকৃতিক প্রক্রিয়া যা পৃথিবীর তাপমাত্রা একটি বাসযোগ্য সীমার মধ্যে বজায় রাখতে সহায়তা করে। কিন্তু সাম্প্রতিক বছরগুলিতে, জীবাশ্ম জ্বালানী পোড়ানো এবং বন উজাড়ের মতো মানবিক ক্রিয়াকলাপের কারণে পৃষ্ঠের তাপমাত্রা বাড়ছে, যা গ্লোবাল ওয়ার্মিংয়ের দিকে পরিচালিত করে।

এখন, বিজ্ঞানীরা অতিরিক্ত উত্তপ্ত পৃথিবীকে শীতল করার একটি নতুন উপায় খুঁজে পেয়েছেন - বায়ুমণ্ডলে জলীয় বাষ্পের পরিমাণ হ্রাস করে।

সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) এবং নাসার গবেষকরা বাতাসে বরফ ইনজেকশনের পরিকল্পনা করেছেন যাতে উপরের বায়ুমণ্ডলে জলীয় বাষ্প কিছুটা শুষ্ক হয়ে যায় এবং এটি মানব-সৃষ্ট উষ্ণতার সামান্য পরিমাণকে প্রতিহত করতে পারে।

জলবায়ু বিজ্ঞানীরা স্ট্র্যাটোস্ফিয়া যেখানে বায়ু ধীরে ধীরে উপরে উঠছে, তার ঠিক নীচে প্রায় ১১ মাইল উঁচু বরফের কণা ইনজেকশনের জন্য উচ্চ প্রযুক্তির বিমান পাঠানোর পরিকল্পনা করছেন। তারপরে বরফ এবং ঠান্ডা বাতাস যেখানে এটি শীতলতম হয় এবং জলীয় বাষ্প বরফে পরিণত হয়, স্ট্র্যাটোস্ফিয়ারকে ডিহাইড্রেট করে।

তবে শোয়ার্জ বলেছেন,এখন পর্যন্ত কোনও কার্যকর ইনজেকশন কৌশল নেই।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর