ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ইউএফও দর্শন স্থানীয় পরিবেশগত কারণগুলির সাথে যুক্ত : গবেষকদের অন্বেষণ
অনলাইন ডেস্ক

দীর্ঘদিন ধরেই আনএক্সপ্লেইনড এরিয়াল ফেনোমেনন (ইউএফও) আকাশে দেখা গেছে। যদিও প্রাথমিক তদন্তে এর কোনও চূড়ান্ত প্রমাণ পাওয়া যায়নি। একটি নতুন গবেষণায় দর্শনীয় স্থান এবং তাদের আশেপাশের মধ্যে একটি যোগসূত্র থাকার প্রস্তাব করা হয়েছে।

গবেষকরা দুই দশকেরও বেশি সময় ধরে ইউএফও রিপোর্ট পরীক্ষা করে পরিষ্কার আকাশ, ন্যূনতম আলো, দূষণ এবং অবাধ দৃশ্যের অঞ্চলগুলিতে উচ্চতর ফ্রিকোয়েন্সি খুঁজে পেয়েছেন।

এই পারস্পরিক সম্পর্ক বিভিন্ন কারণের কারণে হতে পারে। যেমন উন্নত দৃশ্যমানতা যা আরও অস্বাভাবিক বস্তু দেখার অনুমতি দেয়। গবেষণাটি ইউএফও দর্শন বিশ্লেষণ করার সময় পরিবেশগত কারণগুলির গুরুত্ব তুলে ধরে।

উটাহ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ইউএফও দর্শনের মধ্যে মনোনিবেশ করেছেন। মানুষেরা যেখানে তাদের দেখতে পায় এবং আশেপাশের পরিবেশের মধ্যে একটি সংযোগ সন্ধান করেছেন এই গবেষকরা। তারা ন্যাশনাল ইউএফও রিসার্চ সেন্টারের ২০ বছর (২০০১-২০২০) প্রায় এক লাখ প্রতিবেদন বিশ্লেষণ করেছেন। 

খবর অনুসারে, গবেষকরা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিটি কাউন্টির জন্য দুটি বিষয় বিবেচনা করেছেন। আকাশের দৃশ্য কতটা পরিষ্কার এবং সেখানে বিমানবন্দর, সামরিক ঘাঁটি থাকার সম্ভাবনা কতটুকু।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর