ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

চাঁদ হঠাৎ অদৃশ্য হয়ে গেলে কী প্রভাব পড়বে পৃথিবীর ওপর?
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

চাঁদ পৃথিবীর একমাত্র প্রাকৃতিক উপগ্রহ এবং সৌর জগতের পঞ্চম বৃহত্তম উপগ্রহ। পৃথিবীর সাথে চাঁদের গভীর সম্পর্ক রয়েছে। জ্যোতির্বৈজ্ঞানিক দূরত্বের দিক থেকে চিন্তা করলে এরা একে-অপরের বেশ নিকটে অবস্থিত, আর তাই মহাকর্ষীয় আকর্ষণজনিত প্রভাবও বেশি। এই প্রভাবের প্রধানতম অবদান হচ্ছে সমুদ্রের জোয়ার-ভাটা।

কিন্তু এই চাঁদ হঠাৎ করে পৃথিবী থেকে উধাও হয়ে গেলে কী হবে? চাঁদ না থাকলে প্রথমেই সমুদ্রের জোয়ার-ভাটার পদ্ধতিতে পরিবর্তন আসবে। কারণ, তখন সূর্যের প্রভাবে অন্য রকমের জোয়ার-ভাটা দেখা যাবে তখন। এ জোয়ারের এলোমেলো হিসাবের কারণে উপকূলীয় বাস্তুতন্ত্র ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে। ফলে প্রতিদিন জোয়ারের ওপর নির্ভর করা বিভিন্ন প্রাণী ধ্বংস হয়ে যাবে।

বিষয়টি নিয়ে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের ওহাইও স্টেট বিশ্ববিদ্যালয়ের জ্যোতিঃপদার্থবিদ পল সাটার। তিনি বলেছেন, চাঁদ উধাও হয়ে গেলে পৃথিবী তার অক্ষের ওপর বর্তমানের তুলনায় দ্রুত ঘুরবে। এর ফলে দিন-রাতের সময় কমে যাবে। অর্থাৎ পৃথিবীতে এখন দিন-রাত হয় ২৪ ঘণ্টায়, তখন হবে ৬ থেকে ১২ ঘণ্টায়। 

শুধু তাই নয়, চাঁদ না থাকলে রাত হবে বৈচিত্র্যহীন। রাতের অন্ধকার হবে অনেক বেশি। তখন আকাশে সবচেয়ে বেশি উজ্জ্বল বস্তু হিসেবে দেখা যাবে শুক্র গ্রহকে। যদিও চাঁদের মতো আকাশ আলোকিত করার জন্য যথেষ্ট নয় শুক্র।

চাঁদের অনুপস্থিতিতে পৃথিবীতে সমুদ্রের জোয়ারের আকারেও পরিবর্তন আসবে। তখন বর্তমানের তুলনায় সমুদ্রে প্রায় এক-তৃতীয়াংশ উঁচু ঢেউ দেখা যাবে। তখন চন্দ্রগ্রহণ বা সূর্যগ্রহণ দেখা যাবে না; অর্থাৎ পৃথিবী থেকে সূর্যকে ঢেকে রাখার মতো আর কিছুই থাকবে না। চাঁদ না থাকলে পৃথিবীর অক্ষে কিছুটা পরিবর্তন আসবে। সময়ের সঙ্গে সঙ্গে অক্ষের অবস্থান পরিবর্তন হবে, যা প্রতিকূল আবহাওয়া তৈরি করবে। 

এছাড়াও চাঁদ না থাকলে পৃথিবী খুব বেশি হেলে যেতে পারে কিংবা খুব কম কাত হতে পারে। তখন নাও থাকতে পারে কোনও ঋতুর অস্তিত্ব।

এর বাইরে প্রাণিকুলেও দেখা যাবে ব্যাপক পরিবর্তন। আমেরিকার ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের বন্য প্রাণী পরিবেশবিদ লরা প্রুগ বলেন, চাঁদ না থাকলে প্রাণিজগতে কিছু পরিবর্তন দেখা যাবে। তখন প্রাণীরা ভিন্ন ধরনের আচরণ করবে। চাঁদের আকস্মিক অনুপস্থিতি অন্যান্য প্রাণীকেও বিভ্রান্ত করবে। 

২০১৩ সালের অ্যানিমেল ইকোলজি জার্নালের পর্যালোচনায় বলা হয়, এমন প্রাণী আছে, যারা চাঁদের উপস্থিতির মাধ্যমে প্রতিবেশের সঙ্গে সংযুক্ত হয়। প্যাঁচা আর সিংহের মতো অনেক শিকারি প্রাণী কার্যকরভাবে শিকার করার জন্য চাঁদের আলোর ওপর নির্ভর করে। চাঁদ না থাকায় তাদের খাবার খুঁজে পেতে সমস্যা হবে।

সুতরাং বলা যায়- চাঁদ হঠাৎ উধাও হয়ে গেলে পৃথিবীর ওপর ব্যাপক নেতিবাচক প্রভাব পড়বে, যা পৃথিবীর প্রাকৃতিক বিপর্যয়ের কারণ হতে পারে।

সূত্র: স্পেস ডটকম, পপসাই, রয়েল মিউজিয়াম গ্রিনউইচ, অ্যাস্ট্রোনমি ম্যাগাজিন, জেডএমই সায়েন্স, বিজনেস ইনসাইডার, দ্য সান

বিডি প্রতিদিন/আজাদ



এই পাতার আরো খবর