ঢাকা, রবিবার, ২১ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শক্তিশালী সৌরঝড়ের আঘাত পৃথিবীতে, বিদ্যুৎ ও যোগাযোগে বিপর্যয়ের শঙ্কা
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

পৃথিবীতে শক্তিশালী একটি সৌরঝড় আঘাত হেনেছে। দীর্ঘ দুই দশকের বেশি সময়ের মধ্যে শুক্রবার এ ধরনের সৌরঝড় আঘাত হানে। এর ফলে তাসমানিয়া থেকে শুরু করে যুক্তরাজ্যের আকাশে আকর্ষণীয় মহাকাশীয় আলো দেখা দিয়েছে। বিরল এই সৌর ঝড়ের কারণে বিভিন্ন উপগ্রহ ও বৈদ্যুতিক গ্রিডের কার্যক্রমে বিঘ্ন ঘটতে পারে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওসেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ)-এর স্পেস ওয়েদার প্রেডিকশন সেন্টারের মতে, শুক্রবার বেশ কয়েকটি করোনাল ম্যাস ইজেকশনের (সিএমই)-এর ঘটনা ঘটেছে। সূর্য থেকে প্লাজমা এবং চৌম্বক ক্ষেত্র বেরিয়ে আসার ঘটনাকে সিএমই বলা হয়ে থাকে। পরে এটি ‘মারাত্মক’ ভূ-চৌম্বকীয় ঝড়ে পরিণত হয়।

এর আগে ২০০৩ সালের অক্টোবরে তথাকথিত ‘হ্যালোইন স্টর্মস’-এর পর এ ধরনের ঘটনা এটিই প্রথম। ওই সময়ের সৌর ঝড়ে সুইডেনে ব্ল্যাকআউট এবং দক্ষিণ আফ্রিকায় বিদ্যুৎ অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছিল।

সৌরঝড়ের কারণে বর্তমানে উত্তর ইউরোপ থেকে শুরু করে অস্ট্রেলেশিয়া পর্যন্ত অরোরা বা নর্দার্ন লাইট দেখা যাচ্ছে আকাশে। সেই দৃশ্যের ছবি ও ভিডিও ঝড় তুলেছে সোশ্যাল মিডিয়ায়।

ব্রিটেনের হার্টফোর্ডের একজন থিঙ্ক ট্যাঙ্কার ইয়ান ম্যানসফিল্ড বলেন, আমরা বাচ্চাদের পিছনের বাগানে নর্দার্ন লাইট দেখার জন্য আমরা শিশুদের ঘুম থেকে জাগিয়ে দিয়েছিলাম। কারণ এটি খালি চোখে দেখা যাচ্ছিল।

এদিকে পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের পরিবর্তনের কারণে সৃষ্ট সম্ভাব্য ব্যাঘাতের জন্য স্যাটেলাইট অপারেটর, এয়ারলাইনস এবং পাওয়ার গ্রিডগুলোকে সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়েছে। সূত্র: এবিসি নিউজ, ইউএসএ টুডে, এনডিটিভি

বিডি প্রতিদিন/একেএ



এই পাতার আরো খবর