ঢাকা, রবিবার, ২১ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

নোবেলে যে ঘটনা বিরল
অনলাইন ডেস্ক

বিশ্বের অন্যতম মর্যাদাবান পুরস্কার নোবেল পাওয়া বেশ কঠিন। তবে ব্যতিক্রম ঘটনাও আছে। কঠিন জিনিসকেই সহজ করে ফেলেন কেউ কেউ।

একই ক্লাসের শিক্ষকসহ শিক্ষার্থীরা সবাই নোবেল পেয়েছেন। তবে মজার বিষয় হলো যুক্তরাষ্ট্রের শিকাগো বিশ্ববিদ্যালয়ের ওই ক্লাসের শিক্ষার্থী ছিলেন মাত্র দু'জন- চ্যান নিং ইয়াং ও সাং দাও লি। এই দুই শিক্ষার্থী ১৯৫৭ সালে যৌথভাবে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পান। এর দীর্ঘ সময় পর ১৯৮৩ সালে নোবেল পান তাদের শিক্ষক এস চন্দ্রশেখর।

১৯৪০-এর দশকে ভারতীয় বংশোদ্ভূত পদার্থবিজ্ঞানী এস চন্দ্রশেখর যুক্তরাষ্ট্রে ইয়ারকেস মানমন্দিরে কাজ করতেন। পাশাপাশি শিকাগো বিশ্ববিদ্যালয়ে অ্যাস্ট্রোফিজিকসের বিষয়ে পড়াতেন। ১৯৪৮ সালে সেই ক্লাসেরই শিক্ষার্থী ছিলেন চ্যান নিং ইয়াং ও সাং দাও লি। 

বিজ্ঞানী চন্দ্রশেখর ছিলেন একজন তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী। যিনি নক্ষত্রের বিবর্তন, কৃষ্ণগহ্বরের গঠন নিয়ে গবেষণার জন্য আলোচিত। তারকার গঠন ও বিবর্তনের ভৌত প্রক্রিয়া নিয়ে গবেষণার জন্য ১৯৮৩ সালে উইলিয়াম এ ফাউলারের সঙ্গে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পান তিনি।

বিজ্ঞানী চন্দ্রশেখরের ছাত্র সাং দাও লি পরে পদার্থবিজ্ঞানী হিসেবে পরিচিতি পান। তিনি লি-ইয়াং উপপাদ্য ও কণা পদার্থবিদ্যার বিভিন্ন গবেষণার জন্যও আলোচিত। ১৯৫৭ সালে ৩০ বছর বয়সে লি পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার জিতেছিলেন। সে সময় তার সহপাঠী চ্যান নিং ইয়াংয়ের বয়স ছিল ৩৫ বছর।

 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর