ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

স্পেস স্টেশনে পৌঁছে আনন্দে নাচলেন ভারতীয় বংশোদ্ভূত সুনিতা
অনলাইন ডেস্ক

ভারতীয় বংশোদ্ভূত মহাকাশচারী সুনিতা উইলিয়ামস বোয়িং–এর স্টারলাইনারের মানব অভিযানে মহাশূন্যে পাড়ি দিলেন। তৃতীয়বারের মতো স্পেস স্টেশনে পৌঁছে আনন্দে নেচে ওঠেন তিনি। গত ৫ জুন ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল স্পেস স্টেশন থেকে বোয়িং স্টারলাইনার রকেটে চেপে মহাকাশের উদ্দেশে রওনা দেন সুনিতা ও তার সহকারী বুচ উইলমোর।

অবশেষে শুক্রবার (৭ জুন) আন্তর্জাতিক স্পেস স্টেশনে পৌঁছন তারা। সেখানে পৌঁছে আনন্দে নেচে ওঠেন সুনীতা। আগামী এক সপ্তাহ আন্তর্জাতিক স্পেস স্টেশনেই থাকবেন সুনিতা। জানা গেছে, এবারেও অ্যাটলাস-৫ রকেটে চড়ে মহাকাশের উদ্দেশে উড়াল দেন সুনিতা। বলা বাহুল্য, এই রকেট তৈরিতে তার ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সুনিতা এর নকশা তৈরি করেছিলেন।

সুনিতা উইলিয়ামস কে? সুনিতা উইলিয়ামস, একজন ভারতীয়-আমেরিকান মহাকাশচারী, একজন প্রাক্তন নৌবাহিনীর হেলিকপ্টার পাইলট যার ৩০ টিরও বেশি বিভিন্ন ঘূর্ণমান বিমান চালানোর অভিজ্ঞতা রয়েছে৷ প্রথম উপসাগরীয় যুদ্ধের সময়, উইলিয়ামসকে হেলিকপ্টার কমব্যাট সাপোর্ট স্কোয়াড্রনের অংশ হিসেবে মোতায়েন করা হয়েছিল এবং পরে হারিকেন অ্যান্ড্রু-এর পরে ফ্লোরিডায় নৌবাহিনীর দুর্যোগ ত্রাণ কার্যক্রমের সমর্থনে উড্ডয়ন করা হয়েছিল। ১৯৯৮ সালে, উইলিয়ামস নাসার মহাকাশচারী প্রোগ্রামের জন্য নির্বাচিত হন। তিনি প্রথমে একটি স্পেস শাটলে চড়ে স্পেস স্টেশনে উড্ডয়নের মাধ্যমে তার যাত্রা শুরু করেন এবং তারপরে দুই মহাকাশচারী যাত্রী হিসেবে ফিরে যান। ২০১২ সালে তার দ্বিতীয় আইএসএস মিশনের সময়, উইলিয়ামস স্টেশনের কমান্ডার হিসাবে মনোনীত দ্বিতীয় নারী হয়েছিলেন।

বিডি-প্রতিদিন/শআ



এই পাতার আরো খবর