ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

একসাথে তারা পেলেন দেড় লাখ কোটি নতুন তারার খোঁজ
অনলাইন ডেস্ক

একদল বিজ্ঞানীর একসঙ্গে দেড় ট্রিলিয়ন  (দেড় লাখ কোটি) নতুন তারার খোঁজ পেয়েছেন। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার একদল বিজ্ঞানী ইউক্লিড স্পেস টেলিস্কোপ ব্যবহার করে এই তারা রাশির দেখা পেয়েছেন। 

তবে এসব তারা থেকে বিচ্ছুরিত আলোর পরিমাণ খুব একটা বেশি নয়। পৃথিবীতে অন্ধকার রাতে আকাশে যেমন তারার আভা দেখা যায়, তার চেয়ে ১০ হাজার গুণ কম আভা ছড়ায় এই তারারা।

পার্সিয়াস ক্লাস্টারের ছায়াপথে অবস্থান করা তারাগুলোর নিজস্ব কোনো ছায়াপথ নেই। পার্সিয়াস ক্লাস্টার পৃথিবী থেকে ২৪ কোটি আলোকবর্ষ দূরে। যার ভর প্রায় ৬৪০ ট্রিলিয়ন সূর্যের সমান। 

ইউক্লিড স্পেস টেলিস্কোপের মাধ্যমে বর্তমানে বিজ্ঞানীরা এসব তারা বিশ্লেষণ করছেন। ইউক্লিডের প্রাথমিক লক্ষ্য হলো ডার্ক এনার্জি নিয়ে তথ্য সংগ্রহ করা। আরকাইভ বিজ্ঞান সাময়িকীতে এসব তারার তথ্য প্রকাশ করা হয়েছে।

ম্যাক্স-প্ল্যাঙ্ক ইনস্টিটিউটের বিজ্ঞানী ম্যাথিয়াস ক্লুগে বলেন, পার্সিয়াস তারারাশিকে এসব তারাকে অনাথ তারা বলা যায়। দেড় ট্রিলিয়ন তারা গুচ্ছ আকারে অবস্থান করছে। বিশাল আয়তনে গুচ্ছ আকারে এসব তারা ছড়িয়ে আছে। এসব তারা দুটি উজ্জ্বল ছায়াপথ এনজিসি ১২৭৫ ও এনজিসি ১২৭২-এর মধ্যে একটি বিন্দুকে প্রদক্ষিণ করছে৷

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর