ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

নিয়মিত সঞ্চয়ে মনের প্রশান্তি বাড়ে: ব্রিস্টল ইউনিভার্সিটির গবেষণা
অনলাইন ডেস্ক

প্রতি মাসে কিছু পরিমাণ অর্থ সঞ্চয়ের অভ্যাস মানুষের মনকে শান্তি ও আশাবাদী করতে পারে। ব্রিস্টল ইউনিভার্সিটির একটি নতুন গবেষণায় উঠে এসেছে, নিয়মিত সঞ্চয় করলে মানুষের ভবিষ্যৎ নিয়ে আত্মবিশ্বাস ও সন্তুষ্টি অনেক বেড়ে যায়।

গবেষণায় দেখা গেছে, নিম্ন আয়ের মানুষরা নিয়মিত সঞ্চয় করলে তাদের জীবনধারা ও সন্তুষ্টির মাত্রা সেই সব ধনী মানুষের মতোই হয়ে যায় যারা সঞ্চয় করেন না। খাদ্যপণ্যসহ বিভিন্ন জিনিসের দাম বাড়ার ফলে সাম্প্রতিক বছরগুলোতে সঞ্চয় করা কঠিন হয়ে পড়েছে। যুক্তরাজ্যের প্রাপ্তবয়স্কদের এক-চতুর্থাংশেরই ১০০ পাউন্ডের কম সঞ্চয় রয়েছে, এমনটাই বিভিন্ন জরিপে দেখা গেছে।

দাতব্য সংস্থাগুলোর মতে, আয় কম হলেও নিয়মিত সঞ্চয় করলে আর্থিক স্থিতি আসে। ব্রিস্টল ইউনিভার্সিটির পারসোনাল ফিন্যান্স রিসার্চ সেন্টারের এই গবেষণায় বলা হয়েছে, নিয়মিত অর্থ সঞ্চয়ের অভ্যাস জীবন নিয়ে মানুষের সন্তুষ্টি বাড়ায়। কারণ, সঞ্চয় করলে মানুষের অর্থসংক্রান্ত দুশ্চিন্তা কমে এবং তারা ঋণের সমস্যায় পড়তে হয় না। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবিলায়ও তারা অপেক্ষাকৃত ভালোভাবে প্রস্তুত থাকে।

তবে যারা ইতিমধ্যে সঞ্চয় করে ফেলেছেন এবং বিভিন্ন বয়সে তাদের পরিস্থিতির পরিবর্তন বিবেচনা করলে এই চিত্র কিছুটা জটিল হতে পারে। নতুন গবেষণায় পুরোনো কিছু গবেষণার তথ্যও বিবেচনায় নেওয়া হয়েছে, যেখানে কয়েক হাজার মানুষের ১০ বছরের সঞ্চয়ের তথ্য রয়েছে।

গবেষকরা বলছেন, সঞ্চয় করলে যেমন জীবনের সন্তুষ্টি আসে, তেমনি না করলে মানসিক স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। সঞ্চয়ের বাইরে, জীবনের আরও কিছু বিষয় যেমন ঘরবাড়ি পরিবর্তন বা বিবাহ মানুষের মানসিক অবস্থার উপর বড় প্রভাব ফেলতে পারে। চাকরি হারানোর মতো ঘটনা মানসিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর