ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পেঙ্গুইন গ্যালাক্সির নতুন রহস্য এলো সামনে
অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা প্রায় এক দশক আগে হাবল স্পেস টেলিস্কোপের মাধ্যমে অদ্ভুত ধরনের একটি গ্যালাক্সি বা ছায়াপথের খোঁজ পেয়েছিল। দূর থেকে সেই গ্যালাক্সিটি দেখতে অনেকটা পেঙ্গুইনের মতো। যার পাশে রয়েছে ডিম্বাকৃতির মতো আরও একটি গ্যালাক্সি। দুটি গ্যালাক্সির মধ্যে বেশ দূরত্বও রয়েছে।

কিন্তু সম্প্রতি জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের ইনফ্রারেড রশ্মি কাজে লাগিয়ে তোলা ছবিতে দেখা গেছে, হাবল টেলিস্কোপের ছবিতে পেঙ্গুইন গ্যালাক্সির নিচে লালচে-বাদামি অংশ থাকলেও তা দেখতে আসলে কুয়াশার মতো। অর্থাৎ পেঙ্গুইন আকৃতির গ্যালাক্সি আর ডিম্বাকৃতির গ্যালাক্সির মধ্যে দূরত্ব কমছে।

নাসার গবেষক রেনিউ হু জানান, জেমস ওয়েব টেলিস্কোপ সত্যিই নতুন সুযোগ করে দিচ্ছে। পেঙ্গুইন ও ডিম্বাকৃতি গ্যালাক্সি দুটি সম্মিলিতভাবে ‘আরপ ১৪২’ নামে পরিচিত। ১২ জুলাই যুক্তরাষ্ট্রের বাল্টিমোরের স্পেস টেলিস্কোপ সায়েন্স ইনস্টিটিউট ওয়েব টেলিস্কোপের দ্বিতীয় বার্ষিকী উদযাপন উপলক্ষে পেঙ্গুইন ও ডিম গ্যালাক্সির নতুন ছবি প্রকাশ করেছে।

জেমস ওয়েব টেলিস্কোপের তোলা ছবির তথ্য পর্যালোচনা করে বিজ্ঞানীরা জানিয়েছেন, পেঙ্গুইন গ্যালাক্সি থেকে প্রায় এক লাখ আলোকবর্ষ দূরে রয়েছে ডিম্বাকৃতি গ্যালাক্সি। তবে ভবিষ্যতে দুটি গ্যালাক্সির মধ্যে সংযোগ তৈরি হবে। 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর