ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

গাঢ় অন্ধকারে অক্সিজেন উৎপাদন: বিজ্ঞানীদের নতুন আবিষ্কার
অনলাইন ডেস্ক

প্রশান্ত মহাসাগরের গভীরে অক্সিজেনের একটি নতুন উৎস খুঁজে পেয়েছেন স্কটিশ অ্যাসোসিয়েশন ফর মেরিন সায়েন্সের (এসএএমএস) বিজ্ঞানী অ্যান্ড্রু সুইটম্যান। সালোকসংশ্লেষণের জীব ছাড়াও গভীর সমুদ্রতলে অক্সিজেন উৎপাদন সম্ভব বলে তিনি প্রমাণ করেছেন।

প্রশান্ত মহাসাগরের রিজ ক্লারিওন-ক্লিপারটন জোনে গাঢ় অন্ধকারে অক্সিজেন উৎপাদনের সূত্র খুঁজে পাওয়ার পর সুইটম্যান বলেন, আমরা জানি, পৃথিবীর অক্সিজেন সরবরাহ সালোকসংশ্লেষিত জীবের মাধ্যমে শুরু হয়েছিল। কিন্তু এখন দেখা যাচ্ছে, গভীর সমুদ্রেও অক্সিজেন তৈরি হয়, যেখানে আলো নেই।

গভীর সমুদ্রতলে বিভিন্ন ধাতুর সংমিশ্রণে তৈরি পলিমেটালিক নোডুলস অক্সিজেন উৎপাদনে সক্ষম। যুক্তরাষ্ট্রের নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির বিজ্ঞানী ফ্রাঞ্জ গেইগার বলেন, পলিমেটালিক নোডুলসে কোবাল্ট, নিকেল, তামা, লিথিয়াম ও ম্যাঙ্গানিজের মতো ধাতু রয়েছে, যা ব্যাটারিতে ব্যবহৃত হয়। মনে হচ্ছে আমরা একটি প্রাকৃতিক জিও ব্যাটারি আবিষ্কার করেছি।

নেচার জিওসায়েন্স সাময়িকীতে প্রকাশিত গবেষণাপত্রে বলা হয়েছে, গভীর সমুদ্রতলে থাকা বিভিন্ন খনিজ পদার্থের সংমিশ্রণে তৈরি নোডুলস অক্সিজেন তৈরির জন্য পর্যাপ্ত বিদ্যুৎ উৎপন্ন করতে পারে। এই আবিষ্কার ভবিষ্যতে সমুদ্র বিজ্ঞানে নতুন দিগন্ত উন্মোচন করতে পারে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর