ঢাকা, বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

৪০০ কোটি বছর আগে গ্যানিমেডে গ্রহাণুর ধাক্কায় সৃষ্টি হলো দানবীয় গর্ত
অনলাইন ডেস্ক

 সৌরজগতের সবচেয়ে বড় চাঁদ হিসেবে পরিচিত উপগ্রহ গ্যানিমেড। প্রায় ৪০০ কোটি বছর আগে এটা একটি বিশাল গ্রহাণুর আঘাতে বড় ধরনের পরিবর্তনের শিকার হয়।

সাম্প্রতিক গবেষণায় জানা গেছে, ওই আঘাতের ফলে চাঁদটির পৃষ্ঠে ১,৪০০ থেকে ১,৬০০ কিলোমিটারব্যাপী গর্ত তৈরি হয়েছিল। ওই ঘটনায় এর ঘূর্ণন অক্ষও স্থানান্তরিত হয়ে যায়। জাপানের কোবে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী হিরাতা নাওয়ুকি এই বিষয়ে বিস্তারিত তুলে ধরেছেন।

বিজ্ঞানীরা কম্পিউটার সিমুলেশনের মাধ্যমে দেখিয়েছেন, গ্রহাণুটির আঘাত শুধু গ্যানিমেডের পৃষ্ঠতলেই নয়। বরং, তার আবর্তনের গতিপথেও গভীর প্রভাব ফেলেছিল। গবেষকরা গ্যানিমেডের পৃষ্ঠে থাকা প্রাচীন দাগগুলোকে এই প্রভাবের প্রমাণ হিসেবে চিহ্নিত করেছেন। দাগগুলো ওই সময়কার আঘাতের কারণে সৃষ্টি হয়েছিল বলে ধারণা করা হয়।

গ্যানিমেডের এই ঘটনার সাথে তুলনা করে বিজ্ঞানীরা মনে করেন, প্রায় ৬ কোটি ৬০ লাখ বছর আগে পৃথিবীতেও একটি বড় আকারের গ্রহাণু আঘাত হেনেছিল, যা ডাইনোসরসহ অসংখ্য প্রজাতির বিলুপ্তির কারণ হয়ে দাঁড়ায়। গ্যানিমেডে আঘাত করা গ্রহাণুটির আকার ছিল পৃথিবীতে আঘাত হানা গ্রহাণুর তুলনায় ২০ গুণ বড়। যা এই চাঁদের পৃষ্ঠতল এবং গতিপথে নাটকীয় পরিবর্তন এনেছিল।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর