ঢাকা, শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

ক্যান্সারের সাবান উদ্ভাবন করে ‘টাইম’ ম্যাগাজিনের শিরোনামে শিশু-বিজ্ঞানী
অনলাইন ডেস্ক

মাত্র ১৫ বছর বয়সে স্কিন ক্যান্সারের চিকিৎসার জন্য একটি বিশেষ সাবান উদ্ভাবন করে ‘টাইম’ ম্যাগাজিনের নজর কেড়েছে ইথিওপিয়ার বংশোদ্ভূত মার্কিন কিশোর হেমান বেকেলে। উদ্ভাবনী চিন্তা এবং সৃষ্টিশীলতার জন্য তাকে ‘শিশু বিজ্ঞানী’ হিসেবে সম্মানিত করা হয়েছে। এছাড়া তাকে ‘কিড অব দ্য ইয়ার’ হিসেবে ঘোষণা করা হয়েছে।  

ভার্জিনিয়ার বাসিন্দা বেকেলে মূলত স্কিন ক্যান্সারের জন্য একটি সস্তা সাবান তৈরি করেছেন। এটা এই রোগের চিকিৎসা খরচকে ব্যাপকভাবে কমিয়ে আনতে পারে।

খবরে বলা হয়েছে, ছোটবেলা থেকেই বিজ্ঞানের প্রতি আগ্রহী হেমান মাত্র ৪ বছর বয়সে বিভিন্ন জিনিস দিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতেন। ৬ বছর বয়সে ক্রিসমাসে রসায়নের সরঞ্জাম পেয়ে তার বিজ্ঞান নিয়ে গবেষণার আগ্রহ আরও বাড়ে।  

ইথিওপিয়ায় বড় হওয়ার সময় তিনি দেখেছেন, সূর্যের তাপে কিভাবে শ্রমিকদের ত্বক ক্ষতিগ্রস্ত হয়। সেই অভিজ্ঞতা থেকেই তার মনে হয়, সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে ত্বক রক্ষার জন্য কিছু করা উচিত। স্কিন ক্যান্সারের চিকিৎসা খরচ সম্পর্কে জানতে পেরে, তিনি এমন একটি উপায় খুঁজতে থাকেন, যাতে কম খরচে এই চিকিৎসা সম্ভব হয়। 

হেমান গবেষণা করে জানতে পারেন, ‘ইমিকুমোড’ নামে একটি ওষুধ স্কিন ক্যান্সারের চিকিৎসায় কার্যকর। এরপর এই ওষুধ দিয়ে একটি সাবান তৈরির চেষ্টা শুরু করেন। ২০২৩ সালে তিনি ‘৩এম ইয়াং সায়েন্টিস্ট চ্যালেঞ্জ’-এ অংশ নিয়ে এই প্রকল্পটি উপস্থাপন করেন এবং বিচারকদের মন জয় করে ২৫ হাজার ডলার পুরস্কার জিতে নেন।

বর্তমানে তিনি জনস হোপকিনস বিশ্ববিদ্যালয়ের ল্যাবে মলিকিউলার জীববিজ্ঞানী ভিটো রেবেকার সঙ্গে এই সাবানের আরও উন্নত পরীক্ষায় কাজ করছেন। বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর