ঢাকা, বৃহস্পতিবার, ১০ অক্টোবর, ২০২৪

আজকের পত্রিকা

এয়ারবাস বানাচ্ছে চাঁদ ও মঙ্গল গ্রহের রোভার
অনলাইন ডেস্ক

এবার পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদ এবং মঙ্গল গ্রহের তথ্য অনুসন্ধানের জন্য বিশেষ রোভার তৈরি করেছে  ইউরোপীয় বিমান সংস্থা এয়ারবাস। এই বিমান সংস্থাটি মূলত সামরিক ও বেসামরিক বিমান তৈরি করে থাকে। এরই মধ্যে যুক্তরাজ্যের বেড ফোর্ডশায়ারে দুটি মডেলের রোভারের কার্যকারিতাও পরীক্ষা করা হয়েছে।

এয়ারবাস জানিয়েছে, রোবোটিক অস্ত্র ও উচ্চমাত্রার নেভিগেশন ক্যামেরাসমৃদ্ধ রোভারগুলো ইউরোপের মহাকাশ মিশনের অংশ হিসেবে চাঁদ ও মঙ্গল গ্রহে যাবে। মঙ্গলের রুক্ষ পরিবেশের সঙ্গে যাতে সহজেই মানিয়ে নিতে সে জন্য রোভারগুলোকে বেড ফোর্ডশায়ারের একটি খনিতে পরীক্ষা করা হচ্ছে। 

নেভিগেশন ক্যামেরা ও একটি রোবোটিক হাত রয়েছে কোডি নামের চার চাকার রোভারে। মানুষের সাহায্য ছাড়াই ছোট টিউবে পাথর সংগ্রহ করতে পারে হাতটি। আরেকটি রোভারের নাম চার্লি। ছয় চাকার রোবট এটি। বড় চাকার এই রোভার বড় কোনো বাধায় আটকে বা উল্টে না গিয়ে চলতে পারে।

এয়ারবাসের রোভার প্রোগ্রামের ব্যবস্থাপক ক্রিস ড্রেপারের জানিয়েছেন, এখন তারা আসন্ন চন্দ্রসফর নিয়ে একধরনের উত্তেজনার মধ্যে আছেন। চাঁদের পথ ধরেই তারা মঙ্গলে পা বাড়ানোর পরিকল্পনা করছেন। চাঁদে যাওয়ার ব্যাপারে সবার অনেক আগ্রহ রয়েছে। এসব রোভার চাঁদে পণ্য পরিবহনে সহায়তা করতে পারে। তার দাবি, একবার চাঁদে এই রোভার ব্যবহার করা গেলে মঙ্গল গ্রহেও ব্যবহার করা হবে।

কোডি রোভার ১০ সেন্টিমিটার আকারের নমুনা পাথর সংগ্রহ করতে পারে। বিজ্ঞানীরা এসব রোভারকে বিভিন্ন প্রতিকূল পরিবেশের জন্য তৈরি করছেন। চার্লিতে বিশেষ ধরনের নেভিগেশন কৌশল ব্যবহার করা হচ্ছে, যা ইউরোপীয় স্পেস এজেন্সির ফ্ল্যাগশিপ মঙ্গল মিশনে ব্যবহার করা হবে।

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর