ঢাকা, শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪

আজকের পত্রিকা

নতুন গ্রহটি কি ঠিক পৃথিবীর মতোই?
অনলাইন ডেস্ক

আবাসযোগ্য পৃথিবীকে নিজকর্মে ধ্বংসের দিকে ঠেলে দেয়া মানুষ বহুদিন ধরেই খুঁজছে আরেকটি রেডিমেট গ্রহ। যেখানে সে অনায়াসে আবাস গড়তে পারবে। বিজ্ঞানীরা বলছেন, ক্রমাগত জনসংখ্যা বৃদ্ধি ও মানুষের যথেচ্ছাচারে দিনে দিনে বসবাস অযোগ্য হয়ে পড়েছে বসুধা। তাই পরবর্তী প্রজন্মের জন্য বিকল্প দুনিয়া খোঁজা জরুরি।

এবার সৌরজগতের নিকটতম একক তারার আশপাশে নতুন এক গ্রহের সন্ধান পাওয়ার দাবি করেছেন বিজ্ঞানীরা। এই গ্রহটি ‘বার্নারড’স’ নামে পরিচিত তারাকে আবর্তন করে ঘুরছে। যেটির নাম দেয়া হয়েছে ‘বার্নারড বি’। 

গ্রহটিকে খুঁজে পেয়েছে ইউরোপিয়ান সাউদার্ন অবজারভেটরি’র ‘ভেরি লার্জ টেলিস্কোপ’। সম্প্রতি খোঁজ পাওয়া এ গ্রহের ভর শুক্র গ্রহের অন্তত অর্ধেক, যেখানে এক বছরের স্থায়িত্ব পৃথিবীর এক বছরের তুলনায় তিন দিন বেশি।

গবেষকরা দাবি করেছেনন, ওই তারার বিভিন্ন কক্ষপথে এমন আরও তিনটি এক্সোপ্ল্যানেট থাকতে পারে। বার্নার্ডস তারার অবস্থান পৃথিবী থেকে ছয় আলোকবর্ষ দূরে, যা তিন তারাওয়ালা ‘আলফা সেন্টোরি’র পর সৌরজগতের নিকটতম নক্ষত্রপূঞ্জ।

এ গবেষণায় গবেষকরা বার্নার্ডস তারার বাসযোগ্য বা নাতিশীতোষ্ণ অঞ্চলে এক্সোপ্ল্যানেটের সম্ভাব্য অস্তিত্ব আছে কি না, সে বিষয়টি খতিয়ে দেখেছেন। এমনকি গ্রহটির পৃষ্ঠে পানির অস্তিত্ব থাকার সম্ভাবনাও আছে বলেও দাবি করা হচ্ছে।

 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর