ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

স্মিথকে টপকে গেলেন ল্যাবুশেন
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

স্বপ্নের ফর্মে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান মার্নাস ল্যাবুশেন। ২০১৯ যেখানে শেষ করেছিলেন, নতুন বছরটা যেন সেখান থেকেই শুরু করলেন তিনি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় তথা সিরিজের শেষ টেস্টের প্রথমদিন সম্পূর্ণ করেছিলেন ক্যারিয়ারের চতুর্থ শতরান। আর গতকাল শনিবার দ্বিতীয়দিন চতুর্থ শতরানকে নিয়ে গেলেন ক্যারিয়ারের প্রথম দ্বিশতরানে।

ল্যাবুশেনের দ্বিশতরানে ভর করে তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে রানের পাহাড়ে চড়ল অস্ট্রেলিয়া। সিডনিতে অজিদের প্রথম ইনিংস শেষ হল ৪৫৪ রানে। জবাবে তৃতীয়দিনে সব উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ২৫১ রান তুলেছে নিউজিল্যান্ড।

ল্যাবুশেনের ক্যারিয়ারের প্রথম দ্বিশতরান গুরুত্বপূর্ণ হয়ে রইল আরও একটি কারণে। ২০১৯ টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রহকারী (১১০৪) অস্ট্রেলিয়ার প্রথম সারির এই ব্যাটসম্যান গতকাল শনিবার সিডনিতে টপকে গেলেন সতীর্থ স্টিভ স্মিথকে। টেস্ট ক্রিকেটে রানের গড়ের নিরিখে সাবেক অধিনায়ককে ছাপিয়ে গেলেন এই তরুণ। স্টিভ স্মিথের ৬২.৮৪ ব্যাটিং গড় টপকে নিজের ব্যাটিং গড়কে ৬৩.৬৩-তে নিয়ে গেলেন বছর পঁচিশের ডানহাতি এই ব্যাটসম্যান। শুধু তাই নয়, ঘরের মাঠে এদিন সাবেক নিল হার্ভের একটি রেকর্ড ভাঙেন বিশ্বের চার নম্বর ব্যাটসম্যান।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৯৫২-৫৩ ঘরের মাঠে পাঁচটি টেস্টে রেকর্ড ৮৩৪ রান করেছিলেন সাবেক অজি ব্যাটসম্যান। ঘরের মাঠে পাঁচটি টেস্ট মিলিয়ে সেই রেকর্ড ভেঙে ৮৩৭ রানের নয়া রেকর্ড সেট করলেন ল্যাবুশেন। প্রথমদিন ১৩০ রানে অপরাজিত অজি ব্যাটসম্যান অধিনায়ক টিম পেইনকে সঙ্গে নিয়ে ক্যারিয়ারের প্রথম দ্বিশতরান পূর্ণ করেন এদিন। নার্ভাস ১৯৯-তে দাঁড়িয়ে ২০ মিনিট অপেক্ষা করার পর অবশেষে ৩৪৬ বলে ক্যারিয়ারের প্রথম দ্বিশতরানের স্বাদ পান ল্যাবুশেন।

তৃতীয় উইকেটে স্টিভ স্মিথের সঙ্গে মূল্যবান ১৫৬ রানের অবদান রাখার পর শনিবার অধিনায়ক পেইনের সঙ্গে জুটি বেঁধে ষষ্ঠ উইকেটে ৭৯ রান যোগ করেন তিনি। শেষ অবধি ৫১৬ মিনিট ক্রিজে থেকে ১৯টি বাউন্ডারি ও ১টি ওভার বাউন্ডারির সাহায্যে ২১৫ রান (৩৬৩ বল) করে মাঠ ছাড়েন তিনি। টড অ্যাসলের ডেলিভারিতে কট অ্যান্ড বোল্ড হন ল্যাবুশেন। 

বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ



এই পাতার আরো খবর