ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বিশ্বজয়ের মঞ্চে সমর্থকদের বাংলায় বার্তা আকবর আলী'র (ভিডিও)
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ভারত-বাংলাদেশ। দুই দলের অধিনায়কই ইংরেজি বলতে পারেন না ঠিক মতো, তবু ম্যাচের আগে-পরে বা খেলার মাঝে সঞ্চালককে দেওয়া সাক্ষাৎকারে কোনও রকমে নিজের পরিকল্পনা ব্যক্ত করেছেন প্রিয়ম গর্গ ও আকবর আলী।

প্রিয়ম মাঝে মধ্যে কোচিং স্টাফদের দোভাষী হিসেবে ব্যবহার করে হিন্দিতে সাক্ষাৎকার দিয়েছেন, যা ভারতের সংশ্লিষ্ট কোচিং স্টাফ ইংরেজিতে অনুবাদ করে দিয়েছেন। টাইগার অধিনায়ক আকবর আলী অবশ্য এতদিন ভাঙা ভাঙা ইংরেজিতেই কথা বলেছেন বিশ্বকাপে।

যুব বিশ্বকাপের আসরে ভাষা যে কোনও প্রতিবন্ধকতা নয়, সেটা বুঝিয়ে দিয়েছে দু’দলের পারফম্যান্স। ক্রিকেটারদের হয়ে বিশ্বের কোটি কোটি ক্রিকেটপ্রেমীদের কাছে কথা বলেছে তাদের ব্যাট-বল। তবে বাংলাদেশ অধিনায়ক ফাইনালের ঐতিহাসিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যেটা করলেন, তা বাঙালি হিসেবে গর্বিত করবে বাংলাদেশের মানুষকে।

ফাইনালের পুরস্কার বিতরণীর সঞ্চালক ইয়ান বিশপ যখন সমর্থদের উদ্দেশ্যে বাংলাদেশ অধিনায়ক কোনও বার্তা দিতে চান কি না তা জানতে চান, তখন আকবর আলী বাংলায় কথা বলার অনুমতি চেয়ে নেন বিশপের কাছ থেকে। সমর্থকদের উদ্দেশ্যে মাতৃভাষা বাংলায় তিনি বলেন, আপনারা যারা আমাদের সমর্থন করে গেলেন, আপনারাই দলের টুয়েলভথ ম্যান। আপনারদের অনেক ধন্যবাদ। আপনাদের কাছে আমরা কৃতজ্ঞ।’ 

যদিও সাক্ষাৎকারের বাকি পর্ব তিনি অপটু ইংরেজিতেই সম্পন্ন করেন। বিশ্বমঞ্চে মাতৃভাষাকে এভাবে প্রতিষ্ঠা দেওয়ার তৃপ্তি বোধহয় ইংরাজি ভাষায় কথা বলা পশ্চিমী দেশগুলি কখনও অনুভব করতে পারবে না, তবে বাংলাদেরশের মানুষকে গর্বিত করবে।

 

বিডি প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ



এই পাতার আরো খবর