ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

আর্জেন্টিনাকে সমর্থন করছেন অনেক ব্রাজিলিয়ান! ক্ষুব্ধ প্রতিক্রিয়া সিলভার (ভিডিও)
অনলাইন ডেস্ক

কোপা আমেরিকার ফাইনালে রবিবার সকালে বাংলাদেশ সময় সকাল ৬টায় মাঠে নামছে দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা। শিরোপা ঘরে তুলতে কোনো ভাবেই আর্জেন্টিনাকে ছাড় দিতে রাজি নয় ব্রাজিল। এদিকে এবার মাঠের খেলার আগে গুরুত্বপূর্ণ হয়ে দেখা দিয়েছে ভিন্ন একটা বিষয়। নেইমার যা নিয়ে প্রথমে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন। এরপর একইভাবে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন থিয়াগো সিলভাও।

সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক ব্রাজিলিয়ানকে দেখা গেছে, যারা দলগত রেষারেষি আর জাতীয়তাবোধের ঊর্ধ্বে উঠে চাইছেন আর্জেন্টিনার হাতে যেন শিরোপা শোভা পায়। ব্রাজিলের বহু মানুষ নাকি আর্জেন্টিনাকে সমর্থন জানাচ্ছেন! শুধু সমর্থন জানাচ্ছেন বললে ভুল হবে। তারা চাইছেন ব্রাজিলের বিপক্ষে যেন আর্জেন্টিনা জেতে! 

বিষয়টি কোনো ভাবেই যেন মেনে নিতে পারছেন না সিলভা। সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় সিলভা বলেন, আমি চিন্তা করতে পারছি না ব্রাজিলের মানুষ আর্জেন্টিনাকে সমর্থন জানাচ্ছেন, তাও ব্রাজিলের সঙ্গে আর্জেন্টিনার ম্যাচে! আমাদের মধ্যে রেষারেষি বা দ্বন্দ্ব অত্যন্ত তীব্র। এই দ্বন্দ্ব আমার রক্তেও বইছে। ফলে বিষয়টি নিয়ে আমরা ক্ষুব্ধ। বুঝতেই পারছি না, ব্রাজিলের মানুষ কীভাবে ব্রাজিলের বিপক্ষে আর্জেন্টিনাকে সমর্থন করতে পারে’, এমনটি জানলেন সিলভা।

গত সপ্তাহেও টিওয়াইসি স্পোর্তসের এক ভিডিওতে দেখা গেছে, অনেক ব্রাজিলিয়ান রাস্তায় নেমেছেন শুধু মেসির প্রতি গলা ফাটানোর জন্য। মেসির প্রতি সমর্থন প্রকাশ করার জন্য। অনেকের হাতে পা পিঠে শোভা পেয়েছে মেসি ছবি আঁকা ট্যাটু। যেহেতু মেসির ক্যারিয়ারে এই একটাই অপ্রাপ্তি, তাই মেসিভক্ত অনেক ব্রাজিলিয়ানই চাইছেন ক্যারিয়ারের এই পর্যায়ে এসে যেন অবশেষে মেসি কিছু একটা জেতেন। তাঁরা মনে করেন, মেসি অন্তত একটা শিরোপা জিতলে তাঁর প্রতি সুবিচার হবে।

এদিকে ইনস্টাগ্রামে এক পোস্টে থিয়াগো সিলভা লেখেন, ''আমি কখনও ব্রাজিলের বিপক্ষে কোনো দিন সমর্থন দিইনি, যেখানে ব্রাজিল কোনো কিছুর জন্য লড়ছে। সেটি যে কোনো খেলা হোক, মডেলিং প্রতিযোগিতা, অস্কার কিংবা যা খুশি। সেখানে যদি ব্রাজিল থাকে, তা হলে আমি অবশ্যই ব্রাজিল দলের সমর্থক। কারণ আমি একজন গর্বিত ব্রাজিলিয়ান, এটিই আমার পরিচয়।''

এদিকে, করোনাভাইরাসের কারণে বিশ্বের যে কয়টি দেশ সবচেয়ে বেশি ধুঁকছে, তাদের মধ্যে ব্রাজিল অন্যতম। রয়টার্সের সাম্প্রতিক প্রতিবেদন অনুযায়ী, ১৯ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন দেশটিতে, মারা গেছেন ৫ লাখ ৩২ হাজার মানুষ।  যেখানে দেশের অবস্থা এত খারাপ, সেখানে কোপা আমেরিকার মতো টুর্নামেন্ট আয়োজন কেন করা হলো, সেটি নিয়ে প্রতিবাদ জানিয়েছিলেন ব্রাজিলের অনেক মানুষ। লাভ হয়নি। বহু সমালোচনার মধ্যেও টুর্নামেন্ট আয়োজন হচ্ছে সেখানে। ফলে ব্রাজিলের অনেক মানুষ ব্যাপারটা নিয়ে ক্ষুব্ধ। যে কারণে অনেকেই চাইছেন, নিজের দেশ নয়, বরং আর্জেন্টিনার হাতেই শোভা পাক কোপার শিরোপা।

স্বাভাবিকভাবেই আর্জেন্টিনার ওপর চাপ বেশি। সেই ১৯৯৩ সাল থেকে আন্তর্জাতিক কোনো শিরোপার স্বাদ পাওয়া হচ্ছে না দেশটির! ব্রাজিলের অবশ্য সে যন্ত্রণা নেই। প্রায় দুই দশক ধরে বিশ্বকাপ না জিতলেও কোপা আমেরিকা কিংবা কনফেডারেশনস কাপ, এর মধ্যে বেশ কয়েকবার জিতেছে ব্রাজিল। এদিকে, গতবার চোটের কারণে ব্রাজিলের কোপাজয়ী দলের সদস্য ছিলেন না নেইমার। তাই এবার কোপা জয়ে বিশেষ উদ্যমী এই তারকা ফুটবলার। অপরদিকে, নিজের প্রথম আন্তর্জাতিক ট্রফি জয়ের লক্ষ্যে মাঠে নামবেন নেইমারের সাবেক বার্সেলোনা সতীর্থ লিওনেল মেসি। 

বিডি প্রতিদিন/এ মজুমদার 



এই পাতার আরো খবর