ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বাংলাদেশের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার ভোগান্তির কারণ জানালেন পন্টিং
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

সম্প্রতি প্রথমবারের মতো দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশে আসে ক্রিকেট বিশ্বের পরাশক্তি অস্ট্রেলিয়া। টাইগারদের বিপক্ষে পাঁচ-ম্যাচের ওই সিরিজ ৪-১ ব্যবধানে হেরে যায় সফরকারীরা। শুধু তাই নয়, সিরিজের শেষ ম্যাচের পরাজয় ছিল অস্ট্রেলিয়ার জন্য চরম লজ্জাজনক। কেননা, ১২৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ৬২ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া, যা তাদের জন্য টি-টোয়েন্টিতে সর্বনিম্ন রানে অলআউট হওয়ার লজ্জাজনক রেকর্ড।

বাংলাদেশ সফরে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের এমন ভরাডুবি নিয়ে দেশটির ক্রিকেট অঙ্গনে ব্যাপক আলোচনা-সমালোচনা চলছে। অস্ট্রেলিয়ার কিংবদন্তি ব্যাটসম্যান ও সাবেক অধিনায়ক রিকি পন্টিংয়ের মতে, কন্ডিশন সম্পর্কে সঠিক ধারণা না থাকা ও স্কিলের ঘাটতি মিলিয়ে বাংলাদেশের বিরুদ্ধে এমন শোচনীয় পরাজয় অস্ট্রেলিয়ার।

এসইএন রেডিওতে অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক টিম পেইনের সঙ্গে পন্টিংয়ের আলাপচারিতায় উঠে আসে বাংলাদেশের পরাজয়ের প্রসঙ্গ। অস্ত্রেলিয়ার হয়ে দুইটি ওয়ানডে বিশ্বকাপজয়ী অধিনায়ক পন্টিং ব্যাখ্যা করলেন হারের কারণ।

তিনি বলেন, এই কন্ডিশনে আমাদের জানাশোনার স্বল্পতা এবং স্কিলের ঘাটতি আবারও আমাদের সর্বনাশ ডেকে এনেছে। আমার স্মৃতিতে যতদিন মনে পড়ে, ততদিন ধরেই এটা আসলে অস্ট্রেলিয়ান ক্রিকেটের বড় দুর্বলতা। বেশির ভাগ সময়ই যদিও ভুগতে হয়েছে টেস্টে। শ্রীলঙ্কায় ও ভারতে অবশ্য আমরা সাদা বলের ক্রিকেটে লড়াই করার পথ খুঁজে নিয়েছি কোনোভাবে।

বাংলাদেশে নিজেদের দলের শীর্ষ ক্রিকেটারদের মধ্যে কয়েকজনকে না পেলেও সেটিকে দায় দিচ্ছেন না পন্টিং। বরং তিনি তুলে ধরলেন অস্ট্রেলিয়ান ক্রিকেট কাঠানোর দুর্বলতা। তিনি বলেন, বাংলাদেশের বিরুদ্ধে পরাজয় প্রমাণ করে যে অস্ট্রেলিয়ান ক্রিকেটে গভীরতা যতটা থাকা উচিত, তার ধারেকাছেও দলটি এখন নেই। কাজেই অনেক কাজ করতে হবে।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত



এই পাতার আরো খবর