ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ক্রিকেটারদের অবসর ঠেকাতে ‘অদ্ভুত’ নিয়ম করলো শ্রীলঙ্কা!
অনলাইন ডেস্ক

কয়েক বছর ধরেই কঠিন সময় পার করছে শ্রীলঙ্কার ক্রিকেট। তবে ধীরে ধীরে সব গুছিয়ে আনার চেষ্টা করছে দেশটির ক্রিকেট বোর্ড। কিন্তু এর মধ্যেই নতুন সংকট সৃষ্টি হয়েছে। একে একে বেশ কয়েকজন ক্রিকেটার হঠাৎ করেই অবসরের ঘোষণা দিয়েছেন।

মূলত বোর্ডের নানা বিতর্কিত কাজের কারণে খেলোয়াড়দের মাঝে অসন্তোষ দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে ক্রিকেটাররাও একে একে অবসরের ঘোষণা দিচ্ছে। 

তাই এই হিড়িক ঠেকাতে অদ্ভুত ৩টি নিয়ম জারি করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি)।

প্রথম নিয়ম- হঠাৎ করেই অবসরের ঘোষণা দেওয়া যাবে না। এখন থেকে কেউ অবসর নিতে চাইলে তাকে অন্তত ৩ মাস আগে বোর্ডকে জানাতে হবে।

দ্বিতীয়ত- ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের প্রতি ঝোঁকের কারণেও অনেক ক্রিকেটার অবসর নিয়ে থাকেন। তাই এই প্রবণতা কমাতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, জাতীয় দল থেকে অবসর নেওয়ার ৬ মাস পর ফ্র্যাঞ্চাইজি লিগের অনাপত্তিপত্র দেওয়া হবে। অর্থাৎ, অবসর নিলেও পরবর্তী ৬ মাস কোনো ধরনের ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে পারবেন না ওই ক্রিকেটার।

তৃতীয়ত- শ্রীলঙ্কার ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট লঙ্কান প্রিমিয়ার লিগে (এলপিএল) খেলতে হলেও থাকছে কঠোর নিয়ম। ঘরোয়া ক্রিকেটের অন্তত ৮০ শতাংশ ম্যাচে অংশ না নিলে জাতীয় দল থেকে অবসর নেওয়া কোনো ক্রিকেটার এলপিএলে খেলতে পারবেন না। এইসব নিয়ম কেবল বোর্ডের চুক্তির আওতায় থাকা ক্রিকেটারদের জন্য প্রযোজ্য।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর