ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

হরভজনের গলায় আক্ষেপের সুর
অনলাইন ডেস্ক
হরভজন সিং।

গত ২৪ ডিসেম্বর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন তিনি। ভারতের সর্বকালের সেরা অফ-স্পিনার হরভজন সিংয়ের গলায় এখন আক্ষেপের সুর। জোড়া বিশ্বকাপ জয়ী সাবেক এই ভারতীয় বোলার বলছেন, আরও একটা বিশ্বকাপ তিনি খেলতে পারতেন। আর এই আক্ষেপই যাচ্ছে না তার।

এক সাক্ষাৎকারে হরভজন সিং বলেন, যুবরাজ সিং, বীরেন্দ্রে শেবাগের মতো সতীর্থদের সঙ্গে আরও একটা বিশ্বকাপ খেলতে পারলে ভালো লাগত। আমি যখন ৪০০ টেস্ট উইকেট নিয়েছিলাম, তখন আমার বয়স ছিল ৩১ বছর। ২০১১ সালে আমি দারুণ করছিলাম। দলের আরও অনেকের থেক ফিট ছিলাম। আমি ঠিক জানি না, কী হয়েছিল বা কারা এর নেপথ্যে ছিল। কিন্তু যা হয়ে গেছে, তা হয়ে গেছে। এই নিয়ে কথা বলে কোনও লাভ নেই। কিন্তু হ্যাঁ, এটা ঠিকই যে, শেবাগ, যুবরাজ, গৌতম গম্ভীরদের সঙ্গে আরও একটা বিশ্বকাপ খেলার ইচ্ছা ছিল। আমরা ২০১৫ বিশ্বকাপে খেলার মতো যথেষ্ট ফিট ছিলাম। কিন্তু সুযোগ পাইনি। এটা এমন একটা ব্যাপার, যেটা আমাদের হাতে ছিল না। তবে যখনই সুযোগ পেয়েছি আমরা ভারতীয় ক্রিকেটের জন্য কিছু করে দেখিয়েছি।

হরভজন সিং বিসিসিআইকে ধন্যবাদ জানিয়ে আরও বলেন, আমি আজীবন বিসিসিআই এর কাছে কৃতজ্ঞ যে ভালবাসা আর সুযোগ পেয়েছি। আমি সেই মানুষগুলোর কাছেও ঋণী যারা বলেছিল, যে ছেলেগুলো ২০১২, ২০১৩ ও ২০১৪, এই সময়টা কেন খেলল না, যারা বিশ্বকাপ জিতিয়েছিল। সত্যিই আমার কাছে উত্তর নেই।  আমি জানি না এর উত্তর কার কাছে আছে। তবে অবশ্যই প্রশ্নটা বিসিসিআই কে করা উচিত। কেন ২০১১ বিশ্বকাপ জিতিয়েও তারা খেলল না। আমি, যুবরাজ এবং শেবাগ সবাই ওই সময় ২৯ থেকে ৩১ বছরের মধ্যে ছিলাম। আরও একটা বিশ্বকাপে না খেলাটা সত্যিই অবাক করে।

হরভজন ৪১ বছর বয়সে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেন। ২৩ বছরের বর্ণময় কেরিয়ারে ইতি টানেন তিনি। ২০২২ সালের আইপিএল থেকেই নতুন রূপে অবতীর্ণ হতে চলেছেন হরভজন। ক্রোড়পতি লিগে কোনও একটি দলের সঙ্গে কোচ হিসেবে তিনি যুক্ত হতে পারেন। সেই কারণে শেষ পর্যন্ত সব রকমের প্রতিযোগিতামূলক ক্রিকেট থেকে অবসর নিয়ে ফেললেন তিনি। 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত



এই পাতার আরো খবর