ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

১৩৩ বছরের পুরোনো রেকর্ড ভাঙলেন মিরাজ
অনলাইন ডেস্ক
১৩৩ বছরের পুরোনো রেকর্ড ভাঙলেন মিরাজ। ফাইল ছবি

টস হেরে ফিল্ডিংয়ে নেমে ডানহাতি পেসার খালেদ আহমেদ ও ডানহাতি অফস্পিনার মেহেদি মিরাজকে দিয়ে বোলিং শুরু করেছে বাংলাদেশ দল। 

একপ্রান্ত থেকে প্রথম ওভার শুরু করেন খালেদ। দেন ১ রান। অপরপ্রান্ত থেকে স্পিনার মিরাজকে দিয়ে দ্বিতীয় ওভার শুরু করে বাংলাদেশ। তিনি দেন ৭ রান।

ফলে পোর্ট এলিজাবেথের মাঠে প্রায় ১৩৩ বছর পর স্পিনার দিয়ে আক্রমণ শুরুর রেকর্ড গড়ল বাংলাদেশ। টাইগারদের পক্ষে স্পিনার দিয়ে বোলিং শুরুর এই রেকর্ডে নাম উঠেছে মেহেদি মিরাজের।

১৮৮৯ সালে পোর্ট এলিজাবেথে (যার বর্তমান নাম গেবেখা) দক্ষিণ আফ্রিকার ইতিহাসের প্রথম টেস্টে স্বাগতিকদের পক্ষে একপ্রান্ত থেকে নতুন বলে আক্রমণ শুরু করেছিলেন বাঁহাতি স্পিনার জনি ব্রিগস। এরপর মাঝের ১৩৩ বছর এই শহরে আর কোনো স্পিনার টেস্টে বোলিং আক্রমণ শুরু করেননি।

শুধু তাই নয়, গত ৮৬ বছরে এই প্রথমবার দক্ষিণ আফ্রিকার মাটিতে স্পিনার দিয়ে আক্রমণ শুরুর ঘটনা ঘটল। সবশেষ ১৯৩৫ সালের ডিসেম্বরে জোহানেসবার্গে স্বাগতিকদের বিপক্ষে বোলিং আক্রমণ শুরু করেন অস্ট্রেলিয়ার লেগস্পিনার বিল ও'রাইলি।

পোর্ট এলিজাবেথের সেইন্ট জর্জেস পার্কে দ্বিতীয় টেস্টের শুরুটা তেমন ভালো হয়নি টাইগারদের। ইনিংসের ১২তম ওভারে দলীয় ৫২ রানের মাথায় উদ্বোধনী জুটি ভেঙেছেন সৈয়দ খালেদ আহমেদ। লিটন দাসের হাতে উইকেটের পেছনে ক্যাচ দেওয়ার আগে ৪০ বলে ২৪ রান করেছেন এ বাঁহাতি ওপেনার। তবে তার আগে মেহেদি হাসান মিরাজ গড়েন অন্যরক্ম ওই রেকর্ড।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 



এই পাতার আরো খবর