ঢাকা, রবিবার, ২৫ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

চ্যাম্পিয়নস লিগ: ইতিহাস গড়লেন আনচেলত্তি
অনলাইন ডেস্ক

২০১৮ সালে রিয়াল মাদ্রিদের কাছে হেরেই স্বপ্নভঙ্গ হয়েছিল লিভারপুলের। চার বছর পর আবারও সেই দুঃসহ স্বাদ নিতে হলো ইংলিশ দলটিকে। অন্যদিকে, ইউরোপ মহাদেশে রিয়াল মাদ্রিদ যে রাজা তা আরও একবার প্রমাণ পেল বিশ্ব। লিভারপুলকে ১-০ গোলে হারিয়ে ১৪তম উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতল স্প্যানিশ জায়ান্ট ক্লাবটি।

রিয়াল মাদ্রিদকে লা লিগা চ্যাম্পিয়ন করে ইতিহাসের প্রথম ও একমাত্র কোচ হিসেবে ইউরোপিয়ান শীর্ষস্থানীয় পাঁচ লিগের সবকটিতে শিরোপা জয়ের কীর্তি গড়েছেন চলতি মাসের শুরুতেই। এবার আরও একটি ইতিহাস গড়লেন কার্লো আনচেলত্তি। তার কোচিংয়েই রবিবার লিভারপুলকে হারিয়ে চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতলো রিয়াল । প্রথম কোচ হিসেবে চারটি চ্যাম্পিয়নস লিগ জিতলেন আনচেলত্তি।

এই ফাইনালের আগে আনচেলত্তির সঙ্গে সর্বাধিক তিনটি করে চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়ী ছিলেন রিয়ালের সাবেক কোচ জিনেদিন জিদান ও লিভারপুলের সাবেক কোচ বব পেইজলি।

এবার প্রথম কোচ হিসেবে একাধিক ক্লাবের হয়ে দুটি করে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের কীর্তি গড়লেন আনচেলত্তি। ৬২ বছর বয়সী এই কোচের হাত ধরে এসি মিলান দুইবার ইউরোপ সেরার প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছিল, ২০০২-০৩ ও ২০০৬-০৭ মৌসুমে।

রিয়াল কোচ হিসেবে চ্যাম্পিয়নস লিগের প্রথম শিরোপা স্বাদ আনচেলত্তি পেয়েছিলেন ২০১৩-১৪ মৌসুমে। এবার আরও একটি শিরোপা ঘরে তুললেন ইতালিয়ান এই ফুটবল ম্যানেজার।

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর