ঢাকা, শনিবার, ২০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ব়্যাঙ্কিংয়ে অভূতপূর্ব উত্থান ঈশান কিষাণের
অনলাইন ডেস্ক
কিষাণ

চলতি ভারত-দক্ষিণ আফ্রিকা টি-২০ সিরিজে দুরন্ত ফর্মে থাকার পুরস্কার পেলেন ঈশান কিষাণ। এক ধাক্কায় আইসিসি ব়্যাঙ্কিংয়ে ৬৮ ধাপ উঠে ৭ নম্বরে চলে এলেন ভারতের এই বাঁ হাতি ওপেনার। বুধবার (১৫ জুন) টি-২০ ব়্যাঙ্কিংয়ের তালিকা প্রকাশিত হয়েছে। যার মধ্যে ঈশান ছাড়া প্রথম ১০-এ ভারতের আর কোনও ব্যাটার নেই। 

এক নম্বর ও দুইয়ে রয়েছেন পাকিস্তানের বাবর আজম এবং মোহম্মদ রিজওয়ান। প্রোটিয়াদের বিরুদ্ধে ঘরের মাঠে হওয়া সিরিজে নেই ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি। আইসিসির টি-২০ এর সদ্য প্রকাশিত ব্যাটারদের ক্রমতালিকায় ২১ নম্বরে নেমে গেলেন বিরাট কোহলি। ১৪তম স্থানে রয়েছেন লোকেশ রাহুল। এবং ১৭তম স্থানে রয়েছেন ভারত অধিনায়ক রোহিত শর্মা।

চলতি ভারত-দক্ষিণ আফ্রিকা টি-৩০ সিরিজে রোহিত শর্মা ও লোকেশ রাহুল না থাকায় ভারতের হয়ে ওপেনিং করার সুযোগ পেয়েছেন ঈশান। আইপিএল-২০২২ এ সেই অর্থে দলের প্রতি সুবিচার করতে না পারলেও ঈশান দেশের জার্সিতে জ্বলে উঠছেন। এখনও পর্যন্ত প্রোটিয়াদের বিরুদ্ধে তিনটি ম্যাচে খেলে দু'টি অর্ধশতরান করে ফেলেছেন তিনি। 

বাভুমাদের বিরুদ্ধে সিরিজের প্রথম ম্যাচে ৪৮ বলে ৭৬ রান করেন ঈশান। দ্বিতীয় ম্যাচে ঈশান ২১ বলে ৩৪ রান করেন। তৃতীয় ম্যাচেও ৩৫ বলে ৫৭ রানের ইনিংস খেলে যান ঈশান। আর যার ফলে আইসিসি ব়্যাঙ্কিংয়ে ৬৮৯ পয়েন্ট নিয়ে ৭ নম্বরে পৌঁছে গেছেন ঈশান।

আইসিসি প্রকাশিত টি-২০-র বোলারদের তালিকায় শীর্ষে উঠে এসেছেন অস্ট্রেলিয়ার তারকা বোলার জস হ্যাজেলউড। তার অর্জিত রেটিং পয়েন্ট ৭৯২। বোলারদের তালিকাতেও প্রথম দশে নেই কোনও ভারতীয়। ১১ নম্বরে রয়েছেন ভারতের সিনিয়র বোলার ভুবনেশ্বর কুমার। তার অর্জিত রেটিং পয়েন্ট ৬৩৫। আট ধাপ উঠে এসে ২৬ নম্বরে পৌঁছেছেন ভারতের তারকা স্পিনার যুজবেন্দ্র চাহাল।

আইসিসির টি-২০ এর অলরাউন্ডারদের ক্রমতালিকায় প্রথম দশে নেই কোনও ভারতীয়। দুই ধাপ উন্নতি করেছেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল। তিনি রয়েছেন ১৮৩ পয়েন্ট নিয়ে ৪ নম্বরে। এই তালিকায় শীর্ষে রয়েছেন আফগানিস্তানের মহম্মদ নবি (২৬৭)।  

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর