ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সাকিবকে নিঃসঙ্গ শেরপা হতে বাধ্য করেছেন কারা?
অনলাইন প্রতিবেদক
সাকিব আল হাসান

যদি তোর ডাক শুনে কেউ না আসে, তবে একলা চলো রে। গানের এই লাইনের হুবহু চিত্রায়ন করেছেন বাংলাদেশ টেস্ট দলের নয়া কাপ্তান সাকিব আল হাসান, এন্টিগায়।

যদিও টপ অর্ডারের ব্যর্থতায় সাকিব আল হাসানের একার লড়াইয়ে তেমন কিছুই ঘটেনি। একদিন বাকি থাকতেই ৭ উইকেটের বড় হার শিকার নিতে বাধ্য হয়েছে তার দল। 

তবে একটা কাজ হয়েছে দ্বিতীয় ইনিংসে সাকিব আর নুরুল হাসান সোহানের লড়াইয়ে ইনিংস পরাজয়টা এড়ানো গেছে। টেস্ট কাপ্তানিতে ফিরে প্রথম অ্যাসাইনমেন্টের প্রথম ম্যাচটা এমন হউক, নিশ্চয়ই সেটা চাননি বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তবুও তো কথায় বলে নিয়তি যার পথ আটকে দেয় তাকে আর কে টেনে তুলতে পাড়ে হিমালয় চূড়ায়।

তাই টপ অর্ডারদের এমন ব্যর্থতার দিনে সাকিব আল হাসানকে বাধ্য হয়েই বলতে হয় ‘দেখুন, এটা আসলে আমার বিষয় না। কোচেরই আলোচনা করার বিষয়। আমি যদি কোচিংও করাই, অধিনায়কত্বও করি, তাহলে তো সমস্যা। আমার কাজ যতটুকু, ওইটুকুতেই যদি থাকি, তাহলে আমার জন্য ভালো। আমার দায়িত্ব যতটুকু, ততটুকুই পালনের চেষ্টা করব। বাকি যারা আছেন, সবাই তাদের জায়গা থেকে দায়িত্ব নিয়ে কাজ করলে সবার জন্য কাজটা সহজ হবে।’

আসলে ‘সবাই’ বলতে সাকিব যাদের বুঝিয়েছেন, তারা পরের ম্যাচ থেকেই নিজের কাজটা নিজেরা করা চেষ্টা করবেন তো।

প্রস্তুতি ম্যাচে শতক হাঁকিয়ে দারুণ ভরসা দিয়েছিলেন তামিম ইকবাল। তবে মূল ম্যাচে, মানে এন্টিগা টেস্টে বাংলাদেশের সেরা ওপেনার দুই ইনিংসে করতে পেরেছেন মাত্র ৪১ রান।

আরও ভয়াবহ বিষয় হলো, প্রথম ইনিংসে মাহমুদুল হাসান জয়, নাজমুল শান্ত ও মুমিনুল হক তিন টপ অর্ডার ডাক মেরেছেন। সবমিলিয়ে সেই ডাকের সংখ্যা ৬।

দ্বিতীয় ইনিংসে জয় চেষ্টা করেছেন ঘুরে দাঁড়ানোর, ১৫৩ বলে করেছেন ৪২ রান। তবে মুমিনুল আর শান্ত যথারীতি সুবিধে করতে পারেননি। টেস্টের অন্যতম ভরসা লিটন দাসও এবার নিজেকে মেলে ধরতে পারেননি। সার্বিক বিবেচনায় লিটনকে অফ ফর্ম হিসেবে দায় মুক্তি দেওয়া গেলেও সাকিবের দলের বাকিরা দায়মুক্তি পাবেন কোন মন্ত্রে?

সাকিবকে প্রথম টেস্টে যারা নিঃসঙ্গ শেরপা বানালেন, আরও সহজ কথায় বললে নাকানিচুবানি খাওয়ালেন, তারা পরের ম্যাচে নিজের দায়িত্বটুকু নেবেন তো? শিখবেন তো ভুল থেকে? নাকি প্রতিবারের মতো এবারও বিদেশ থেকে ফিরে দেশের সবার উদ্দেশে সেই কমন বুলিটা আওড়ে দেবেন, বলবেন, ‘আমরা এখনও শিখছি’! ২২ বছর তো পেরিয়ে গেল টেস্ট মর্যাদা পাওয়ার, টাইগাররা আর কতো শিখবে?

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর