ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ফিরে না আসার আশঙ্কায় বাংলাদেশের ৭ দাবাড়ুকে ভিসা দেয়নি ইতালি
অনলাইন ডেস্ক
বাংলাদেশ দাবা ফেডারেশনের সদস্য ও টিম লিডার মাহমুদা চৌধুরী মলি। ফাইল ছবি

ইতালির সার্দিনিয়া শহরে আগামী ১১ থেকে ২৩ অক্টোবর শুরু হওয়ার কথা বিশ্ব জুনিয়র দাবা। টুর্নামেন্টে অংশ নেওয়ার জন্য ইতালি দূতাবাসে ভিসার আবেদন করেন বাংলাদেশের ৭ দাবাড়ু। কিন্তু দেশটিতে গিয়ে আর ফিরে না আসার আশঙ্কায় কাউকেই ভিসা দেয়নি ইতালি।

সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সদস্য ও টিম লিডার মাহমুদা চৌধুরী মলি। তিনি বলেছেন, ‘দুজন ছেলে ও পাঁচজন মেয়ে দাবাড়ুর জন্য বাংলাদেশ থেকে ভিসার আবেদন করা হয়েছিল। দূতাবাসে আমরা সব কাগজপত্র জমা দিয়েছিলাম। বিস্তারিত জানিয়ে বিশ্ব দাবা সংস্থা ফিদে থেকে চিঠিও দেওয়া হয় দূতাবাসে। সেই চিঠির কোনো গুরুত্বই তারা দেয়নি।’

ভিসা না পাওয়া প্রসঙ্গে গত বুধবার ঢাকায় নিযুক্ত ইতালির রাষ্ট্রদূতের সঙ্গে দেখা করেন তিনি। তাতেও কোনো কাজ হয়নি।

মাহমুদা চৌধুরী মলি বলেন, “রাষ্ট্রদূত আমার সঙ্গে ঠিকভাবে কথাও বলতে চাননি। শুধু বলেছেন, ‘বাংলাদেশিরা ইতালিতে গেলে আর ফিরে আসে না। আর তাদের বয়স কম। সেখানে থেকে যাওয়ার আশঙ্কা আছে। তাই ভিসা দেওয়া হয়নি।”

‘আমি রাষ্ট্রদূতকে বলেছি, ভিসা না দিলে কেন তারা টুর্নামেন্ট আয়োজন করেছেন? কিন্তু তিনি কোনো কথাই শুনতে চাইলেন না,’- যোগ করেন তিনি।

এই তিক্ত অভিজ্ঞতা নিয়ে টিম লিডার বলেন, ‘এর আগে আমরা ইউরোপ, আমেরিকাসহ অনেক দেশে দল নিয়ে গিয়েছি। কোথাও কোনো সমস্যা হয়নি। বরং সবক্ষেত্রে সম্মানের সঙ্গে দ্রুত ভিসা পেয়েছি।’

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর