ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

যে কারণে মানকাডিংয়ের পরও আউট হলেন না ব্যাটসম্যান (ভিডিও)
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে। খেলার মাঝে মানকাডিং করেন বোলার। নন-স্ট্রাইকিং প্রান্তে থাকা ব্যাটার ক্রিজে ঢোকার আগেই উইকেট ভেঙে দেন তিনি। কিন্তু তার পরেও আউট হলেন না ব্যাটসম্যান। রিপ্লে দেখে তৃতীয় আম্পায়ার জানালেন আউট করতে গিয়ে বোলার ভুল করেছেন। তাই বেঁচে গেছেন ব্যাটার।

বিগ ব্যাশ লিগে স্থানীয় সময় মঙ্গলবার রাতে মেলবোর্ন স্টার্সের বিপক্ষে খেলছিল মেলবোর্ন রেনিগেডস। প্রথমে বল করছিল স্টার্স। দলের স্পিনার অ্যাডাম জাম্পা ইনিংসের শেষ ওভারে বল করতে যান। ব্যাট করছিলেন রেনিগেডসের ম্যাকেঞ্জি হার্ভে। নন-স্ট্রাইকিং প্রান্তে ছিলেন থমাস রজার্স। বল করার সময় রজার্সকে মানকাডিং আউট করেন জাম্পা। তিনি যখন উইকেট ভাঙেন তখন ক্রিজের অনেক বাইরে ছিলেন রজার্স।

সিদ্ধান্ত নেওয়ার জন্য তৃতীয় আম্পায়ারের কাছে আবেদন করেন মাঠের আম্পায়ার। বেশ কয়েকবার রিপ্লে দেখার পর রজার্সকে নট আউট দেন তৃতীয় আম্পায়ার। এই সিদ্ধান্তে হতবাক হয়ে যান জাম্পা। ঘটনার ভিডিও সমাজমাধ্যমে ছড়িয়ে পড়লে শুরু হয় বিতর্ক।

কিন্তু কেন আউট দিলেন না আম্পায়ার? সত্যিই কি আউট ছিলেন না রজার্স?

আইসিসির নিয়ম অনুযায়ী, রজার্স আউট ছিলেন না। আইসিসির নিয়মে এখন মানকাডিং আউট বৈধ। কিন্তু তারও কিছু নিয়ম রয়েছে। বোলার তার বোলিং অ্যাকশন শেষ করার আগেই বল করা থামিয়ে নন-স্ট্রাইকিং প্রান্তে থাকা ব্যাটারকে মানকাডিং আউট করলে তবেই সেটা বৈধ। বোলিং অ্যাকশন শেষ করার পরে সেই কাজ করলে তাকে আউট বলে ধরা হবে না। জাম্পার ক্ষেত্রে সেটাই হয়েছে। তিনি বোলিং অ্যাকশন শেষ করার পরে কানকাডিং আউট করেছেন রজার্সকে। তাই আম্পায়ার আউট দেননি।

২০১৯ সালের আইপিএলে রাজস্থানের ব্যাটার জস বাটলারকে মানকাডিং আউট করেছিলেন আইপিএলের পাঞ্জাব কিংসের অধিনায়ক অশ্বিন। সেই ঘটনা নিয়ে তুমুল বিতর্ক হয়েছিল। পরে আরও অনেকবার সেই ঘটনা দেখা গেছে। ইংল্যান্ডের নারী দলের বিরুদ্ধে একই ঘটনা ঘটিয়েছেন ভারতের নারী দলের স্পিনার দীপ্তি শর্মা। সেবারও অনেক বিতর্ক হয়েছিল। এখন অবশ্য মানকাডিং আউট আইসিসির নিয়মের মধ্যে রয়েছে। এক্ষেত্রে বোলার তার বোলিং অ্যাকশন শেষ করার আগেই বল করা থামিয়ে নন-স্ট্রাইকিং প্রান্তে থাকা ব্যাটারকে মানকাডিং আউট করলে তবেই সেটা বৈধ। সূত্র: ক্রিকেট অস্ট্রেলিয়া, ডেইলি মেইল

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর