ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

র‍্যাঙ্কিং নিয়ে মাথাব্যাথা নেই, বড় কিছুতে নজর ভারতের
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে আগে থেকেই শীর্ষে ভারত। নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে ওয়ানডেতেও এখন এক নম্বরে তারা। এই প্রাপ্তি যদিও তেমন স্পর্শ করছে না রোহিত শর্মাকে। ভারত অধিনায়কের দৃষ্টি শুধুমাত্র আগামী বিশ্বকাপে। ঘরের মাঠের বৈশ্বিক আসরের আগে দলের ধারাবাহিক পারফরম্যান্সে সন্তুষ্ট তিনি। 

দেশের মাটিতে যেন অপ্রতিরোধ্য হয়ে উঠেছে ভারত। টানা রেকর্ড ৭টি ওয়ানডে সিরিজ জিতেছে তারা। টি-টোয়েন্টিতে তাদের জয় টানা ১২টি সিরিজ। আর টেস্টে জিতেছে পাঁচটি। নিজ আঙিনায় শ্রীলঙ্কাকে ২-১ ব্যবধানে হারানোর পর সবশেষ তিন ম্যাচের ওয়ানডে সিরিজে কিউইদের বিপক্ষে সবকটি জিতেছে ভারত। দুটি সিরিজই দাপটের সঙ্গে জিতে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে চূড়ায় উঠেছে তারা। 

ভারতে আগামী অক্টোবর-নভেম্বরে বসবে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। স্বাগতিকদের প্রস্তুতিটা যে বেশ ভালো হচ্ছে, তা স্পষ্ট। নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও শেষ ম্যাচ জয়ের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে রোহিত বলেন, এই ম্যাচগুলো তাদের কাছে স্রেফ বিশ্বকাপ প্রস্তুতির অংশ। সত্যি বলতে, র‍্যাঙ্কিং কোনো বিষয় না। এই সিরিজের আগে আমি দেখেছিলাম যে, আমরা চার নম্বরে (ওয়ানডেতে)। প্রথমত, আমি জানি না চারে কীভাবে ছিলাম। আর সত্যিকার অর্থে, আমরা র‍্যাঙ্কিং খুব একটা দেখিও না। আমরা বড় আসরের (বিশ্বকাপ) জন্য প্রস্তুতি নিচ্ছি। এসব ম্যাচগুলো বড় আসরে প্রস্তুতিতে আমাদের সাহায্য করবে।

তিনি আরও বলেন, আমরা প্রস্তুত থাকতে চাই। ঘরের মাঠে খেলছি, কিছু চ্যালেঞ্জের জন্য তৈরি থাকতে হবে। দলে কয়েকটি কম্বিনেশনে আমাদের পরীক্ষা-নিরীক্ষাও করতে হবে। বিশ্বকাপের আগে এসবের জন্য দারুণ সুযোগ এই ম্যাচগুলো। একইসঙ্গে এইসব ম্যাচ ও সিরিজ জিতলে অনেক আত্মবিশ্বাস পাওয়া যায়। আর এটাই আমরা চাই। 

গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এই সংস্করণেও আধিপত্য দেখিয়েছিল ভারত। কিন্তু শিরোপার লড়াইয়ে তারা সেমিফাইনালে হেরে যায় ইংল্যান্ডের কাছে। রোহিতের আশা, এবার তাদের ভাগ্য বদলাবে।

তিনি বলেন, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এশিয়া কাপ ছাড়া সবই জিতেছিলাম আমরা। সেখানেও ভালো করতে দারুণ আত্মবিশ্বাসী ছিলাম। দুর্ভাগ্যবশত, আমাদের পক্ষে আসেনি ফল, এমনটা হয়। এখন আরেকটি সুযোগ আছে আমাদের সামনে। আমরা তৈরি থাকতে চাই। 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর