ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সিংহাসনচ্যুত অ্যান্ডারসন, শীর্ষে অশ্বিন
অনলাইন ডেস্ক
অ্যান্ডারসন-অশ্বিন

প্যাট কামিন্সের প্রায় ৪ বছরের রাজত্বে হানা দেওয়া জেমস অ্যান্ডারসন টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে টিকতে পারলেন না এক সপ্তাহের বেশি। ইংলিশ অভিজ্ঞ পেসারকে সরিয়ে চূড়ায় জায়গা করে নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। 

বোর্ডার-গাভাস্কার ট্রফির দ্বিতীয় টেস্টে ৬ উইকেট নেওয়া ভারতীয় অফ স্পিনার অ্যান্ডারসনকে দুইয়ে ঠেলে দিয়েছেন। নি জিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচে ৩ উইকেট নেন অ্যান্ডারসন। শীর্ষস্থান ধরে রাখতে যা যথেষ্ট ছিল না। 

বুধবার (০১ মার্চ) প্রকাশিত আইসিসি র‍্যাঙ্কিংয়ের হালনাগাদে ৮৬৪ রেটিং পয়েন্ট অশ্বিনের। ৫ পয়েন্ট কম অ্যান্ডারসনের। ৮৫৮ পয়েন্ট নিয়ে ইংলিশ পেসারের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন কামিন্স। ২০১৫ সালে প্রথমবার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠেন অশ্বিন। এরপর কয়েক দফায় এক নম্বর স্থানে ছিলেন তিনি। 

সবশেষ হালনাগাদে এক ধাপ করে এগিয়েছেন ভারতের জাসপ্রিত বুমরাহ (৪) ও শাহিন শাহ আফ্রিদি (৫)। দুই ধাপ পিছিয়ে ছয়ে নেমে গেছেন অলিভার রবিনসন। 

দিল্লি টেস্টে ১০ উইকেট পাওয়া রবিন্দ্র জাদেজা এক ধাপ এগিয়ে উঠেছেন ৮ নম্বরে। পাশাপাশি ব্যাট হাতে করা ২৬ রানের সৌজন্যে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান আরও দৃঢ় করেছেন তিনি। 

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টে ১৫৩* ও ৯৫ রানের ইনিংস খেলে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে তিন নম্বরে উঠেছেন জো রুট। এই তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন মার্নাস লাবুশেন। দুইয়ে স্টিভেন স্মিথ। 

ক্যারিয়ারের দুর্দান্ত শুরু করা হ্যারি ব্রুক ৬ ম্যাচ খেলেই র‍্যাঙ্কিংয়ে ১৬ নম্বরে উঠে গেছেন। ১০ ইনিংসের ক্যারিয়ারে ৮০.৯০ গড় ও ৯৮.৭৭ স্ট্রাইক রেটে ৮০৯ রান করেছেন ইংলিশ তরুণ।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর